রাজশাহী কলেজ রোভার গ্রুপের বার্ষিক দীক্ষা প্রদান সম্পন্ন

আপডেট: অক্টোবর ১৯, ২০২১, ১০:৩৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


রাজশাহী কলেজ রোভার স্কাউট গ্রুপের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা প্রদান সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে দীক্ষা প্রদানের মাধ্যমে ২ দিনব্যাপি এ অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়। এর আগে সোমবার সকাল সাড়ে ৮ টায় কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সামনের প্রাঙ্গণে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন, অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক।

সমাপনী অনুষ্ঠানে রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক বলেন, মানুষ কর্মে ব্যস্ত থাকলে খারাপ কাজ থেকে বিরত থাকতে পারে। আর রোভার স্কাউট এই কর্মসূচিগুলোর মাধ্যমে মানুষের জ্ঞানের বিকাশ ঘটায়। খারাপ কাজ থেকে বিরত থাকা সহজ হয়ে যায়। রোভার গ্রুপ নিজেকে আরও ভালো জায়গায় নিয়ে যেতে সহায়তা করে। যেই দীক্ষা রোভারকে দেয়া হয়ে থাকে।

এরআগে সোমবার রাতে আয়োজিত তাঁবু জলসায় রাজশাহী জেলা রোভার গ্রুপের সম্পাদক ড. ইলিয়াছ উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, রাজশাহী কলেজ রোভার স্কাউটের আরএসএল ও রাজশাহী জেলা শাখার কোষাধ্যক্ষ তরিকুল ইসলাম আনসারী, রাজশাহী কলেজ রোভার স্কাউটের আরএসএল ড. ফাহমিদা আক্তার কুন্তরি, ইয়াকুব আলী নিশান, ড. জহিরুল ইসলাম, ড. হাসনা আরা বেগমসহ রোভার সদস্যরা।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় রোভারের আরএসএল ও জেলা শাখার গ্রুপ লিডার হেলাল উদ্দিন, রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজ রোভারের আরএসএল ও জেলা শাখার সম্পাদক (ভারপ্রাপ্ত) এস এম মুস্তাফিজুর রহমান, গোদাগাড়ী সরকারি কলেজের আরএসএল মাইনুল ইসলাম, বাংলাদেশ রোভার স্কাউট এর আঞ্চলিক উপ-কমিশনার শামীম আরা চৌধুরি ও রাজশাহী কলেজ গ্রুপের সাবেক গ্রুপ সম্পাদক আবু তালেব সরকার।

উল্লেখ্য, বিশ্বের একমাত্র সংগঠন হিসেবে স্কাউট আন্দোলনে যোগ দিতে দীক্ষা নিতে হয়। দীক্ষার আগের রাতে সারারাত জেগে আত্মশুদ্ধি পালন করানো হয়। অতীত জীবনের যাবতীয় কু-অভ্যাস পরিত্যাগ করতে দৃঢ় প্রতিজ্ঞ হতে হয়। স্কাউটিংয়ের শপথ, আইন ও মুলনীতি অনুযায়ী জীবন পরিচালনা করতে সংকল্পবদ্ধ হতে হয়।

অবশেষে একজন রোভার স্কাউট লিডার কোন আগ্রহী ব্যক্তিকে শপথ পাঠ করানোর মাধ্যমে দীক্ষা প্রদান করে থাকেন। প্রতিবছর রোভাররা এই গ্রুপ থেকে রোভারিংয়ের মহান ব্রত সেবার মূলমন্ত্র নিয়ে বের হন আর্ত-মানবতার সেবার লক্ষ্যে। দেশের প্রতিটা সেক্টরে শৃঙ্খলাবোধ, নিয়মানুবর্তিতা, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে সৎভাবে দেশগঠনে ভূমিকা রাখেন তারা। অপরদিকে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই সংগঠনে যোগ দিয়ে থাকেন নবীন রোভাররা। যাদেরকে দীক্ষা প্রদানের লক্ষ্যে প্রতি বছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হয় বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান।

এ বিভাগের অন্যান্য সংবাদ