রাজশাহী বিভাগে আরো বাড়ল সংক্রমণ

আপডেট: জানুয়ারি ২৮, ২০২২, ৯:৩১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


এক দিনের ব্যবধানে রাজশাহী বিভাগে আরো বাড়ল করোনা সংক্রমণ। গত বৃহস্পতিবার বিভাগের আট জেলায় নমুনা পরীক্ষায় ৪৯ দশমিক ১৭ শতাংশ করোনা ধরা পড়েছে। যা আগের দিনের চেয়ে ৭ দশমিক ২১ শতাংশ বেশি। বুধবার বিভাগজুড়ে করোনা শনাক্তের হার ছিল ৪১ দশমিক ৯৬ শতাংশ। ওই দিন ২ হাজার ৫০৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৫৩ জনের করোনা ধরা পড়ে।

শুক্রবার (২৮ জানুয়ারি) বিকেলে বিভাগীয় স্বাস্থ্য দফতরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. নাজমা আক্তার স্বাক্ষরিত নমুনা পরীক্ষার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিভাগের আট জেলায় করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে মোট ২ হাজার ২৮০ জনের। এর মধ্যে ১ হাজার ১২১ জনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। করোনা শনাক্তের হার ৪৯ দশমিক ১৭ শতাংশ।
গত একদিনে আরটিপিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৩০১টি। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৬৭৭টিতে। আরটিপিসিআর ল্যাবে করোনা শনাক্তের হার ৫২ দশমিক ০৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় এই আট জেলায় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়েছে ৯৪৪টি। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৪২৫টি নমুনায়। এ ছাড়া ৩৫টি জিন এক্সপার্ট পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ১৯টি নমুনায়।
বিভাগীয় স্বাস্থ্য দফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত একদিনে পাবনায় সর্বোচ্চ ৫২৯টি নমুনা পরীক্ষা হয়েছে রাজশাহীতে। এতে করোনা ধরা পড়েছে ৩৭৮টিতে। জেলায় করোনা শনাক্তের হার ৭১ দশমিক ৪৬ শতাংশ।

এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১০০টি নমুনা পরীক্ষায় ৪৯টিতে ৪৯ শতাংশ, নাটোর ১২০টি নমুনা পরীক্ষায় ৬৪টিতে ৫৩.৩৩ শতাংশ, নওগাঁয় ২৮৯টি নমুনা পরীক্ষায় ১২০টিতে ৪১.৫২ শতাংশ, পাবনায় ৪৭১টি নমুনা পরীক্ষায় ২০৯টিতে ৪৪.৩৭ শতাংশ, সিরাজগঞ্জে ২৩৬টি নমুনা পরীক্ষায় ৯৬টিতে ৪০.৬৮, বগুড়ায় ৪০৩টি নমুনা পরীক্ষায় ১৬৬টিতে ৪১.১৯ শতাংশ, এবং জয়পুরহাটে ১৩২টি নমুনা পরীক্ষায় ৩৯টিতে ২৯.৫৫ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে।

বিভাগীয় স্বাস্থ্য দফতরের হিসেবে, বিভাগে এ পর্যন্ত করোনা ধরা পড়েছে ১ লাখ ৭ হাজার ৭২০ জনের। এর মধ্যে ১ হাজার ৭০০ জনের প্রাণ নিয়েছে করোনা। করোনা নিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৮ হাজার ৬২৭ জন। করোনা জয় করেছেন সব মিলিয়ে ৯৭ হাজার ৯১১ জন।