রাজশাহী বিভাগে উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণা

আপডেট: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ১২:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আমেজ শেষে এবার আসছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। এবার চার ধাপে উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হবে।

উপজেলা নির্বাচন মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ভোটের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি) হাবিবুল আউয়াল। তিনি জানান, আগামী ৪ থেকে ২৫ মে এই নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে রাজশাহী বিভাগের ৮টি জেলার ৬৭টি উপজেলার মধ্যে ৬৬টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনের সম্ভাব্য দিন-তারিখও নির্ধারণ করা হয়েছে।

এই ৬৭ উপজেলায় চারটি ধাপে নির্বাচন হবে। তার মধ্যে প্রথম ধাপে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে ও চতুর্থ ধাপে ২৫ মে নির্বাচনের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।
প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে ৪ মে। এই নিবার্চন ২৪টি উপজেলায় অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হলো- রাজশাহীর তানোর ও গোদাগাড়ী; জয়পুরহাটের ক্ষেতলাল, কালাই, আক্কেলপুর; বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী; চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর, ভোলাহাট; নওগাঁর ধামইরহাট, পত্নীতলা, মহাদেবপুর, বদলগাছী; নাটোরের নাটোর সদর, নলডাঙ্গা, সিংড়া, সিরাজগঞ্জের সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি; পাবনার সাঁথিয়া, সুজানগর ও বেড়া উপজেলায়।

দ্বিতীয় ধাপে ১৯ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১১ মে। এর মধ্যে রাজশাহীর পুঠিয়া, বাগমারা, দূর্গাপুর; জয়পুরহাটের জয়পুরহাট সদর, পাঁচবিবি; বগুড়ার দুপচাঁচাচিয়া, আদমদীঘি, কাহালু; চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, নওগাঁর সাপাহার, পোরশা, নিয়ামতপুর; নাটোরের লালপুর, বাগাতিপাড়া; সিরাজগঞ্জের উল্লাপাড়া, তাড়াশ ও পাবনার চাটমোহর, ভাংগুড়া, ফরিদপুর।

তৃতীয় ধাপে ১৪টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ মে। রাজশাহীর পবা ও মোহনপুর, বগুড়ার শাজাহানপুর, বগুড়া সদর, শিবগঞ্জ; নওগাঁর আত্রাই, রাণীনগর; নাটোরের গুরুদাসপুর, বড়াইগ্রাম; সিরাজগঞ্জের শাহজাদপুর, চৌহালী; পাবনার পাবনা সদর, আটঘরিয়া, ঈশ্বরদী।

চতুর্থধাপে ৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ মে। এর মধ্যে রাজশাহীর চারঘাট, বাঘা; বগুড়ার নন্দীগ্রাম, শেরপুর, ধুনট; নওগাঁ সদর, মান্দা ও সিরাজগঞ্জের কামারখন্দ, রায়গঞ্জ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পরিষদের মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় এ উপজেলায় নির্বাচন হচ্ছে না। এ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ১৪ অক্টোবর। মেয়াদ উত্তীর্ণ হবে চলতি বছরের ১৭ নভেম্বর।

এ বিভাগের অন্যান্য সংবাদ