রাজশাহী বোর্ডের জেএসসি পরীক্ষা ।। প্রথমদিনে অনুপস্থিত প্রায় ৫ হাজার পরীক্ষার্থী

আপডেট: নভেম্বর ২, ২০১৬, ১২:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক
সারাদেশে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রথম দিন বাংলা পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে চার হাজার ৮৩৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। তবে পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা চলাকালীন কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে নি।
শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের জেএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ড থেকে দুই লাখ ৩২ হাজার ৩৮৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা। তবে প্রথম দিন চার হাজার ৮৩৮ জন যা মোট পরীক্ষার্থীর দুই দশমিক এক শূন্য শতাংশ অনুপস্থিত ছিলো। শিক্ষাবোর্ডের ২৩৩টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার সার্বিক তত্ত্বাবধানের জন্য ১৪০টি ভিজিলেন্স টিম ও ৭টি ঝটিকা টিম সুষ্ঠুভাবে কাজ করছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক দেবাশীষ রঞ্জন রায় জানান, কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর আসেনি। সবখানেই শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিনি জানান, প্রথম দিনের পরীক্ষায় কোন বহিষ্কার নেই। শিক্ষকদের নামেও কোনো অভিযোগ পাওয়া যায় নি।
রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান আবুল কালাম আজাদ গতকাল মঙ্গলবার সকালে রাজশাহী কলেজিয়েট স্কুল পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। তখন তিনি সাংবাদিকদের বলেন, ‘প্রশ্ন ফাঁস রোধে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। এইজন্য প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই।’ তিনি বলেন, ‘পরীক্ষা হলগুলোও আলো বাতাস চলাচল করে এই রকম স্কুল দেখেই ঠিক করা হয়েছে। যাতে পরীক্ষার্থীদের কোনো সমস্যা না হয়।