রাজশাহী বোর্ডে ইংরেজি দ্বিতীয় পত্রে অনুপস্থিত ৪ হাজার ৩৪১

আপডেট: নভেম্বর ৭, ২০১৬, ১২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



রাজশাহী শিক্ষা বোর্ডে ২০১৬ সালের ইংরেজি ২য় বিষয়ের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ২৩ লাখ ৫৬১ জন শিক্ষার্থীর মধ্যে এই বিষয়ে ৪ হাজার ৩৪১জন শিক্ষার্থী অনুপস্থিতির। পরীক্ষায় অংশগ্রণ করেছেন ২২ লাখ ৬ হাজার ২২০ জন। এই পরীক্ষায় অনুপস্থিতির হার ১ দশমিক ৮৮ শতাংশ শিক্ষার্থী। এই পরীক্ষায় দুইজনকে বহিষ্কার করা হয়েছে।
গতকাল রোববার বিকেলে রাজশাহী শিক্ষাবোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদের পাঠনো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
বিবৃতিতে জানানো হয়, রোববার অনুষ্ঠিত ইংরেজি ২য় পত্র। এ শিক্ষাবোর্ডে অধিনে আটটি জেলায়  ২৩৩টি পরীক্ষার কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
এর মধ্যে রাজশাহীতে ৩৯ টি পরীক্ষা কেন্দ্রের ৩৭ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ৩৭ হাজার ২৯ জন। রাজশাহীতে পরীক্ষায় অনুপস্থিতির সংখ্যা ৮৯৭জন শিক্ষার্থী। চাঁপাইনবাবগঞ্জের ১৬ টি পরীক্ষা কেন্দ্রের ১৮ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ১৭ হাজার ৯৯৩ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৪৬১ জন শিক্ষার্থী। নাটোরে ২১ টি পরীক্ষা কেন্দ্রের ২২ হাজার ৭৮২ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন,২২  হাজার ২৮২ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৫০০ জন শিক্ষার্থী।
অন্যদিকে জেলার নওগাঁয় ৩৪ টি পরীক্ষা কেন্দ্রের ২৮ হাজার ১৮৬ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ২৭ হাজার ৪৭২ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৭১৪ জন শিক্ষার্থী। এই পরীক্ষায় একজনকে বহিস্কার করা হয়েছে। পাবনায় ২৭ টি পরীক্ষা কেন্দ্রের ৩৪ হাজার ৫৫৬ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ৩৪ হাজার ৭ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৫৪৯ জন শিক্ষার্থী। সিরাজগঞ্জের ৪১ টি পরীক্ষা কেন্দ্রের ৪০ হাজার ১৮৭ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ৩৯ হাজার ৫৮৭ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৬০০ জন শিক্ষার্থী।
অন্যদিকে, বগুড়ায় ৩৯ টি পরীক্ষা কেন্দ্রের ৩৭ হাজার ৫৬৭ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ৩৭ হাজার ৩৮ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৫২৯ জন হলেও এই পরীক্ষায় একজনকে বহিস্কার করা হয়েছে। জয়পুরহাট ১৬ টি পরীক্ষা কেন্দ্রের ১০ হাজার ৯০৩ জন পরীক্ষার্থী। আর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, ১০ হাজার ৮১২ জন। এই জেলায় অনুপস্থিতির সংখ্যা ৯১ জন শিক্ষার্থী।
এই বোর্ডের ২৩৩টি মোট পরীক্ষার কেন্দ্রের মধ্যে জেলা নওগাঁ ও বগুড়ায় একজন করে দুইজনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে নওগাঁ নিয়ামতপুরের আরাফাত হোসেন ও বগুড়ার সারিয়াকান্দির রিপন ইসলামকে বহিষ্কার করা হয়।