রাজশাহী বোর্ডে বেড়েছে পাশের হার, কমেছে সংখ্যা

আপডেট: মে ১২, ২০২৪, ২:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এ বছর এসএসসিতে পাসের হার ৮৯ দশমিক ২৬ শতাংশ। গেল বছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৮৯ শতাংশ। এক বছরের ব্যবধানে পাসের হার বেড়েছে ১ দশমিক ৩৭ শতাংশ। এছাড়াও এবার কমেছে পাসকৃত শিক্ষার্থীর সংখ্যা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে রোববার (১২ মে) দুপুর সাড়ে ১টার দিকে এ তথ্য জানানো হয়। এ বছরে এসএসসি পরীক্ষায় পাস করেছে ১ লাখ ৭৭ হাজার ৫৫৮ জন। ২০২৩ সালে পাসের সংখ্যা ছিল ১ লাখ ৭৮ হাজার ৯৫৮ জন।

এ বছর এসএসসি পরীক্ষায় এবার রাজশাহী বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮ হাজার ৭৪ জন শিক্ষার্থী। এর আগের বছর জিপিএ-৫ পেয়েছিল ২৬ হাজার ৮৭৭ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৫ হাজার ৪৯৫ জন ছাত্রী এবং ১২ হাজার ৫৭৯ জন ছাত্র রয়েছে। ছাত্র পাসের হার ৮৬ দশমিক ৭৮ এবং ছাত্রী ৯১ দশমিক ৯০ শতাংশ। পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এ বছর ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফল করেছে।

২০২৪ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লাখ ৮৫৩ জন। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিল ১ লাখ ৯৮ হাজার ৯২৯ জন শিক্ষার্থী। অনুপস্থিত ছিল ১ হাজার ৯২৪ শিক্ষার্থী। এর মধ্যে উপস্থিত ছাত্রী ছিলেন ৯৬ হাজার ২১৭ জন। উপস্থিত ছাত্র ছিলেন ১ লাখ ২ হাজার ৭১২ জন।

এ বোর্ডের অধীনে মোট ২৬৬টি কেন্দ্রে ২ হাজার ৬৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসিতে অংশ নেয়। শতভাগ পাস করেছে ২৮৯টি শিক্ষা প্রতিষ্ঠান। দুটি স্কুলের কোনো শিক্ষার্থী পাস করতে পারেন। এসএসসি পরীক্ষা চলাকালীন সময়ে বহিষ্কার হয়েছেন ছয়জন শিক্ষার্থী।

এর আগে ২০১৮ সালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পাসের হার ছিল- ৮৬ দশমিক ০৭ শতাংশ, ২০১৯ সালে পাসের হার ছিল- ৯১ দশমিক ৬৪ শতাংশ, ২০২০ সালে পাসের হার ছিল- ৯০ দশমিক ৩৭ শতাংশ, ২০২১ সালে পাসের হার ছিল- ৯৪ দশমিক ৭১ শতাংশ, ২০২২ সালে পাসের হার ছিল- ৮৫ দশমিক ৮৮ শতাংশ, ২০২৩ সালে পাসের হার ছিল- ৮৭ দশমিক ৮৯ শতাংশ।

এ বিভাগের অন্যান্য সংবাদ