বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে নকল বিরোধী সেমিনার অনুষ্ঠিত

আপডেট: January 25, 2020, 1:01 am

নিজস্ব প্রতিবেদক


মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক হামিদুল হক সোনার দেশ

রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে নকল বিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার ইনস্টিটিউটের ২০২০ সনের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার আয়োজনে ও রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন, রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক। রিসোর্সপারসন ছিলেন, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ওমর ফারুক। সেমিনারে সভাপতিত্ব করেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক ড. প্রকৌশলী সুশীলকুমার পাল। সেমিনারে রাজশাহী বিভাগের ৬টি জেলার ৯৫টি কেন্দ্রের কেন্দ্র সচিব উপস্থিত ছিলেন।
সেমিনার রিসোর্সপারসন ওমর ফারুক বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে আসন্ন ২০২০ সালের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষে বিভিন্ন বিষয়ে করণীয়, নকলের বিরুদ্ধে সতর্কতা, কেন্দ্র সচিবের দায়িত্ব, হল পরিদর্শীর দায়িত্ব, পরীক্ষার্থীদের করণীয়, পরীক্ষা পরিচালনার নিয়মাবলী, পরীক্ষার আসন ব্যবস্থা, পরীক্ষা সংশ্লিষ্ট সমন্বিত শৃঙ্খলা বিধি, ব্যবহারিক পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র প্রেরণের নিয়মাবলী, অনলাইনে নম্বর প্রেরণ, কেন্দ্র নির্বাচন প্রভৃতি বিষয়ে বোর্ডের নীতিমালার আলোকে তথ্য উপস্থাপন করেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হামিদুল হক বলেন, পরিবর্তনশীল বিশ্বে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে আরো দক্ষ ও পরিশ্রমী হতে হবে এবং মনের দৃঢ়তা ও কমিটমেন্ট থাকতে হবে। কর্মমুখি শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে শ্রমবাজারের চাহিদা বিশ্লেষণ করতে হবে। এবং সে অনুযায়ী কর্মী তৈরি করতে হবে।
তিনি আরো বলেন, আগে আমাদের লোকজন শিক্ষিত হত, দক্ষতা অর্জন করত না। যে শিক্ষা বেকারের হার বাড়ায়, তা না করে দক্ষতাভিত্তিক শিক্ষাগ্রহণ করতে হবে। তিনি বৃটেনের রাজনীতিতে চারজন বাঙালির সাফল্য উল্লেখ করে বলেন, এক সময় বৃটেন আমাদেরকে শাসন করেছে, এখন আমরা বিশ্বজয় করতে চাই। সরকারের কারিগরি শিক্ষার বিবর্তনের প্রতি আপনাদের পজিটিভ দৃষ্টিভঙ্গি বাড়াতে হবে। যাতে এ সেক্টরে দ্রুত লক্ষমাত্রা অর্জিত হয়। তাহলেই ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ দেখতে পারব। তিনি টেকসই লক্ষ্যমাত্রা অর্জনে শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে কেন্দ্র সচিবসহ সকল শিক্ষকদের প্রতি অনুরোধ জানান। এছাড়া জেলা প্রশাসক কেন্দ্র সচিব ও শিক্ষকদেরকে বলেন, আপনারা পরীক্ষার হলে দয়া না দেখিয়ে ক্লাসে দয়া দেখালে শিক্ষার্থী তথা দেশের মঙ্গল হবে।
সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মাসুম বিল্লাল সরদার ।
সেমিনার সঞ্চালনায় ছিলেন, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের লাইব্রেরিয়ান আবু নাসির মুহাম্মদ সিদ্দিক হোসেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ