রাজশাহী-রংপুরের বিশাল জয়

আপডেট: ডিসেম্বর ২৪, ২০১৬, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রথম ইনিংসে পিছিয়ে পড়ার পর দারুণ লড়াইয়ে ঘুরে দাঁড়িয়েছিল রাজশাহী বিভাগ। এমনকি জিতেই মাঠ ছেড়েছে তারা। বগুড়ায় সিলেট বিভাগকে ১৫১ রানে হারিয়েছে পদ্মাপাড়ের এ দলটি। এদিকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগকে ১০ উইকেটে হারিয়েছে রংপুর।
আবু জায়েদ ৬ উইকেট নিলে প্রথম ইনিংসে রাজশাহীকে ২০৪ রানে গুটিয়ে দিয়েছিল সিলেট। এরপর ৯ নম্বর ব্যাটসম্যান আবুল হাসানের ৫৯ রানের সুবাদে তারা প্রথম ইনিংসে লিড নেয় ১৫ রানের। রাজশাহীর ফরহাদ রেজার ৫ উইকেটের সঙ্গে মামুন হোসেন ৪ উইকেট নিয়ে প্রথম ইনিংসে সিলেটকে ২১৯ রানে আটকে দেন।
এরপর দ্বিতীয় ইনিংসে দারুণ খেলে রাজশাহী। ফরহাদ হোসেনের (১৩২) ১২তম প্রথম শ্রেণির সেঞ্চুরিতে দলটি ৩৪৪ রান করে। ফরহাদ ৯ চার ও ৪ ছয়ে চতুর্থ উইকেটে জুনায়েদ সিদ্দিকীকে নিয়ে ৯০ রান যোগ করেন। জুনায়েদ করেন ৭৮ রান। সিলেটের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৩০ রানের। চতুর্থ ও শেষদিন বিকেলবেলায় মাত্র ১৭৮ রানে গুটিয়ে যায় তারা। শুধুমাত্র অভিজ্ঞ ব্যাটসম্যান রাজিন সালেহ ধীরস্থির খেলে যান। তিনি ৭৫ রানে অপরাজিত থাকলেও অন্যরা ছিলেন দুর্বল। বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম ও সাকলাইন সজীব তিনটি করে উইকেট নিয়ে রাজশাহীকে জেতান। দারুণ ব্যাটিং করে ম্যাচ সেরা হন ফরহাদ। এ জয়ে রাজশাহী ম্যাচ থেকে ১৩ পয়েন্ট অর্জন করেছে। চতুর্থ রাউন্ড শেষে ৪৬ পয়েন্ট নিয়ে তারা টায়ার ২ এর পয়েন্ট টেবিলের শীর্ষে।
এদিকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগকে ১০ উইকেটে হারিয়ে ১৮ পয়েন্ট তুলে নিয়েছে রংপুর। তাদেরও চার ম্যাচ শেষে ৪৬ পয়েন্ট। তবে রান রেটে পিছিয়ে দুই নম্বরে তারা। সোহরাওয়ার্দী শুভর অলরাউন্ডিং নৈপুণ্যে বিশাল এ জয় পায় রংপুর।
প্রথমে ব্যাট করতে নেমে রংপুর ৪৫০ রান করেছিল। প্রথম ইনিংসে ১৯০ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়লে সোহরাওয়ার্দী ১২১ রান করে দলকে বাঁচান। এরপর চট্টগ্রামকে প্রথম ইনিংসে ১৮২ রানে গুটিয়ে দিতে ৩ উইকেট নেন তিনি। প্রতিপক্ষকে ফলো অনে ফেলে রংপুর। দ্বিতীয় ইনিংস খেলতে নেমে বেশ ভালোই খেলে চট্টগ্রাম। কিন্তু সেটা রংপুরকে আটকাতে যথেষ্ট ছিল না। চট্টগ্রাম দ্বিতীয় ইনিংসে করে ২৯৭ রান। সিমার আরিফুল ইসলাম পান ৪ উইকেট। আলাউদ্দিন বাবু ও সোহরাওয়ার্দী নেন ২টি করে উইকেট। রংপুরের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৩০ রান। দুই ওপেনার সায়মন আহমেদ (১৮) ও লিটন দাস (১২) দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। মাত্র ৫.২ ওভারে বিনা উইকেটে ৩৩ রান করে রংপুর।-বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ