রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে একজনের সাত বছরের কারাদণ্ড

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২১, ৯:১১ অপরাহ্ণ

 

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে এক আসামিকে সাত বছরে সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকার অর্থদণ্ড দেয়া হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন।

সাজাপ্রাপ্ত আসামির নাম আকতার হোসেন। তার বাড়ি নাটোরের সিংড়া উপজেলার রানীনগর শেরকোল গ্রামে।

রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট ইসমত আরা বেগম জানান, ২০১৫ সালের ২ সেপ্টেম্বর আসামি আকতার হোসেন তার ফেসবুক আইডি থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এর ছবি ইচ্ছাকৃতভাবে অসম্মানজনক ও আপত্তিকর ভাবে ইলেকট্রনিক মাধ্যমে প্রচার ও প্রকাশ করে, যা সাক্ষী আল মামুন তার ফেসবুক আইডিতে ২ সেপ্টেম্বর রাত ৯ টায় দেখতে পান।

এ ঘটনায় একই এলাকার মকলেছুর রহমান বাদী হয়ে ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর তথ্য প্রযুক্তি অপরাধ আইনে সিংড়া মডেল থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৭ ধারায় মামলাটির চার্জশিট দেন। পরবর্তীতে রাজশাহীর নবগঠিত বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে বিচারের জন্য নথিভুক্ত হয়। মামলায় ৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আকতার হোসেনকে সাত বছরে সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকার অর্থদ- অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম কারাদ- প্রদান করেন সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান।