‘রাজশাহী সিল্ক’র জি.আই স্বীকৃতি লাভ

আপডেট: জুন ২১, ২০২১, ৯:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


‘রাজশাহী সিল্ক’ পৃথীবিতে অনন্য। এমন সদৃদ্ধ সিল্কের কাপড় পৃথীবির আর কোথাও নেই। রাজশাহী সিল্ক বিশ্বের একক সিল্ক হিসেবে জি.আই স্বীকৃতি লাভ করেছে। এই সিল্কের জন্য পৃথীবির কোন দেশ স্বীকৃতির দাবি করতে পারবে না। বিশ্বের দরবারে বাংলাদেশকে ‘রাজশাহী সিল্ক’ নতুন আঙ্গিকে পরিচিত করবে।
বৃহস্পতিবার (১৭ জুন) পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর আয়োজিত জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে মেধাসম্পদ শীর্ষক সেমিনার ও বিশ্ব মেধাসম্পদ দিবস উদযাপন অনুষ্ঠানে এই স্বীকৃতি প্রদান করা হয়।
অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন থেকে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম উক্ত সনদ গ্রহণ করেন।
এসময় শিল্প মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিব এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দসহ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
জি.আই সনদ প্রাপ্তিতে মহাপরিচালক মু. আবদুল হাকিম জানান, ‘এই সনদ রাজশাহীসহ দেশবাসীর জন্য গর্বের বিষয়। রাজশাহী সিল্ক জি.আই প্রাপ্তিতে দেশে ও বিদেশে রাজশাহী সিল্কের কদর বাড়বে। ‘রাজশাহী সিল্ক’ পৃথীবিতে অনন্য। এমন সমৃদ্ধ সিল্ক পৃথীবির আর কোথাও নেই।’
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- রাজশাহী সিল্ককে জিআই পণ্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর আবেদন করা হয়। পরীক্ষা-নিরীক্ষাসহ নানা প্রক্রিয়া শেষে গত ৬ জানুয়ারি জার্নাল প্রকাশ করা হয়। এর দুই মাসের মধ্যে কোনো আপত্তি না থাকায় এলে তা নিষ্পত্তি করে স্বীকৃতি দেওয়া হয়।
প্রসঙ্গত, দেশে জিআই পণ্য নিবন্ধনে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ২০১৬ সালের ১৭ নভেম্বর স্বীকৃতি পায় জামদানি। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট ইলিশ এবং ২০১৯ সালে ২৭ জানুয়ারি ক্ষীরশাপাতি আম এ স্বীকৃতি পায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ