রাজশাহী-১ আসনের তিন প্রার্থীর কর্মীদের জরিমানা

আপডেট: ডিসেম্বর ২৫, ২০২৩, ১১:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের তিন প্রার্থীর কর্মীদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) ও সোমবার (২৫ ডিসেম্বর) নৌকা, কাঁচি ও ট্রাক প্রতীক প্রার্থীর কর্মীদের এই জরিমানা করা হয়েঠে।

জানা গেছে, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চিত্রনায়িকা মাহিয়া মাহির কর্মীদের এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় তানোর পৌর এলাকার গোল্লাপাড়া বাজারে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাতের ভ্রাম্যমাণ আদালতে এ জরিমানা করেন।

নায়িকা শারমিন আক্তার নিপা মাহিয়া ওরফে মাহিয়া মাহি রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। নির্বাচনী আচরণবিধি ভেঙে অতিরিক্ত মাইক ব্যবহার করে মাহির ট্রাক প্রতীকের প্রচার-প্রচারণা চলছিল। এ সময় ভ্রাম্যমাণ আদালত তার কর্মীদের জরিমানা করেন।

তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং বিল্লাল হোসেন জানান, আচরণবিধি ভেঙে একসঙ্গে সাতটি মাইক ব্যবহার করছিলেন মাহির প্রচারকাজের সঙ্গে জড়িত লোকজন। এ কারণে জরিমানা করা হয়েছে। তবে ঘটনাস্থলে মাহি নিজে উপস্থিত ছিলেন না।

এদিকে এ আসনের গোদাগাড়ীতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে অতিরিক্ত ক্যাম্প স্থাপন করার দুজনকে জরিমানা করেছে সহকারী রিটার্নিং অফিসার। রোববার (২৪ ডিসেম্বর) বিকেলে তাদের জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাকিব হাছান খান।

সহকারী রিটার্নিং কর্মকর্তা এবং ইউএনও আতিকুল ইসলাম জানান, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের বিড়ইল এলাকায় নৌকার সমর্থক খোকন অতিরিক্ত নির্বাচনী ক্যাম্প স্থাপন করেন। সরেজমিন এর সত্যতা পাওয়ায় নির্বাচন আচরণবিধি আইন মোতাবেক দুই হাজার টাকা জরিমানা ও ক্যাম্প তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেয়া হয়।

অপরদিকে একই কারণে পাকড়ী ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীর কাঁচি প্রতীকের সমর্থিত আবুল হোসেনকে ২ হাজার টাকা জরিমানা ও ক্যাম্প বন্ধ করে দেয়া হয়।
রাজশাহীর ছয়টি আসনের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হয়েছে। এ জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছেন। কেউ আচরণবিধি ভঙ্গ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এদিকে রাজশাহীর গোদাগাড়ীতে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে অতিরিক্ত ক্যাম্প স্থাপন করার দুইজনকে জরিমানা করেছে সহকারী রিটার্নিং অফিসার। রোববার বিকেলে তাদের জরিমানা করেন সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম।

সহকারী রিটার্নিং অফিসার আতিকুল ইসলাম জানান, নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ইউনিয়নের বিরইল এলাকায় নৌকার সমর্থক মো. খোকন অতিরিক্ত নির্বাচনী ক্যাম্প স্থাপন করে। সরেজমিনে গিয়ে এর সত্যতা পাওয়ায় নির্বাচন আচরণ বিধি আইন মোতাবেক ২ হাজার টাকা জরিমানা ও ক্যাম্প তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেওয়া হয়।

অপরদিকে এই অপরাধে পাকড়ী ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানীর কাঁচি প্রতীকের সমর্থিত আবুল হোসেনকে ২ হাজার টাকা জরিমানা ও ক্যাম্প বন্ধ করে দেওয়া হয়।
সহকারী রিটার্নিং কর্মকর্তা আতিকুল ইসলাম বলেন, কোন অনিয়ম চোখে ও অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য তিনি সবার সহযোগিতা চেয়েছেন।

এদিকে রাজশাহী তানোর উপজেলায় নির্বাচন বিধিমালা লঙ্ঘনের অপরাধে দুই প্রার্থীকে চার হাজার টাকা জরিমানা করা হয়। সোমবার (২৫ ডিসেম্বর) বিকালে তানো উপজেলার বিভিন্ন এলাকায় জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা ২০০৮ এর বিভিন্ন বিধি লঙ্ঘনের অপরাধে রাজশাহী-১ আসনের নৌকা ও কাঁচি মার্কার প্রার্থীদের মোবাইল কোর্ট অভিযানে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জাতীয় সংসদ নির্বাচনে আচরণ বিধিমালা প্রতিপালনে নিয়োজিত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাত এ জরিমানা আদায় করেন।
যানবাহনে পোস্টার লাগানো, রঙিন ব্যানার ব্যবহার করা,এক ইউনিয়নে একাধিক নির্বাচনী ক্যাম্প স্থাপন করায় জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা, ২০০৮ এর ধারা ৭ ও ১০ লংঘন করায় উক্ত আইনের ধারা ১৮(১) মোতাবেক নৌকা প্রতীকের সংশ্লিষ্ট এলাকার সমন্বয়কারীগণকে এবং একাধিক ক্যাম্প স্থাপন করায় কাচি প্রতীকের সমন্বয়ককে এসব জরিমানা করা হয়।

এছাড়া,বিভিন্ন নির্বাচনী ক্যাম্প এ আচরণ বিধিমালা বিতরণ করা হয় এবং পরবর্তীতে যেন কোন আচরণ বিধিমালা লংঘন না করে সে ব্যাপারে সতর্ক করা হয়েছে।
এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা বিল্লাল হোসেন বলেন, রাজশাহী-১ (তানোর- গোদাগাড়ী) আসনে প্রতিদ্বন্দ্বীতাকারী সকল প্রার্থীদেরকে জাতীয় সংসদ নির্বাচন বিধিমালা, ২০০৮ মেনে চলার জন্য অনুরোধ জানানো হয়েছে। সেই সাথে নির্বাচনী আইন মেনে চলার জন্য বলা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ