রাজশাহী-৫ আসনে জীবন্ত ঈগল নিয়ে প্রচারণা, স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থককে কারণ দর্শানোর নোটিশ

আপডেট: ডিসেম্বর ৩১, ২০২৩, ১০:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী-৫ আসনে জীবন্ত ঈগল নিয়ে নির্বাচনী প্রচারের অংশ নেয়ার অভিযোগে স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। রোববার (৩১ ডিসেম্বর) রাজশাহী-৫ (পুঠিয়া ও দুর্গাপুর) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম মহানগর দায়রা জজ লুনা ফেরদৌস তাকে এই নোটিশ পাঠান। আগামী মঙ্গলবার (২ জানুয়ারি) ওই সমর্থককে সশরীর আদালতে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

ওই সমর্থকের নাম কবিরুল ইসলাম। তিনি রাজশাহী-৫ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও জেলা যুবলীগের সাবেক সহ সভাপতি ওবায়দুর রহমানের সমর্থক।
এর আগে রাজশাহী-৫ (দুর্গাপুর ও পুঠিয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের পক্ষে জীবন্ত ঈগল পাখি প্রচারণা চালাচ্ছেন তার সমর্থকরা। নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে লিখিত অভিযোগ দিয়েছেন নৌকা প্রার্থীর সমন্বয়ক ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সাদাম।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবিটি ছড়িয়ে পড়েছে। শনিবার (৩০ ডিসেম্বর) বিকেলে এ বিষয়ে আনুষ্ঠানিক অভিযোগ করেন তিনি। অভিযোগে তিনি বলেন, রাজশাহী-৫ (দুর্গাপুর-পুঠিয়া) আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা যুবলীগের সাবেক সহ সভাপতি ওবায়দুর রহমান তার নির্বাচনী প্রতীক ঈগল পাখি। এ প্রার্থীর এক সমর্থক জীবন্ত ঈগল পাখি নিয়ে নির্বাচনী প্রচারে অংশ নেন। একই আসনে নৌকা প্রতীকে প্রার্থী হয়ে নির্বাচন করছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল ওয়াদুদ দারা।

অভিযোগে উল্লেখ করা হয়, গত ২৭ ডিসেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়, স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানের এক সমর্থক কবিরুল ইসলাম জীবন্ত ঈগল পাখি নিয়ে প্রচারণা চালাচ্ছেন। বিষয়টি নির্বাচনী আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে জানার জন্য কবিরুল ইসলামকে ফোন করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া গেছে। তবে ওবায়দুর রহমানের নির্বাচনী প্রতিনিধি ও দুর্গাপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলমগীর হোসেন বলেন, শোকজের কথা তিনি শুনেছেন।

এবিষয়ে কথা বলার জন্য স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমানকে কয়েকবার কল দেওয়া হলে তিনি রিসিভ করেননি। তাই তার বক্তব্য পাওয়া যায়নি।