রাণীনগরের পারইল দাখিল মাদ্রসায় শ্রেণিকক্ষ সঙ্কট || ঝুঁকিপূর্ণ মাটির কক্ষে পাঠদান

আপডেট: মে ১৩, ২০১৭, ১২:৪১ পূর্বাহ্ণ

আবদুর রউফ রিপন, রাণীনগর


রাণীনগর উপজেলার পারইল এফতেদায়ী দাখিল মাদ্রাসায় শ্রেণিকক্ষের সঙ্কটের কারণে ঝুঁকিপূর্ণ মাটির কক্ষে চলছে পাঠদান। পরিত্যক্ত মাটির কক্ষগুলো যে কোন সময় ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা প্রকাশ করছেন মাদ্রাসার শিক্ষক, ছাত্র-ছাত্রী ও অবিভাবকরা। সংশ্লিষ্ট বিভাগকে বার বার অবগত করেও কোন কাজ হয় নি বলে জানান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি।
মাদ্রাসার শিক্ষক হাফিজার রহমান জানান, আশির দশকে মাদ্রাসাটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন সময়ে টিনসেডের মাটির তৈরি কয়টি কক্ষে শুরু হয় পাঠদান কার্যক্রম। পরবর্তি সময়ে মাদ্রাসার দক্ষিণ দিকে তিন কক্ষ বিশিষ্ট একতলা ভবন তৈরি করা হয় যা শিক্ষার্থীদের তুলনায় অপ্রতুল। বর্তমানে বিদ্যালয়ে  মোট শিক্ষার্থী ৩শ জন যার মধ্যে প্রতিদিন প্রায় ২শ থেকে আড়ই’শ জন শিক্ষার্থী পাঠগ্রহণ করছে। মাদ্রাসায় নেই মেয়েদের জন্য আধুনিক মানসম্মত কমনরুম ও ওয়াশরুম। নেই কোন আধুনিক মানসম্মত টয়লেট-ব্যথরুম। বর্তমানে মাদ্রসায় মোট ১২টি কক্ষের মধ্য ৭টি কক্ষ মাটির যেখানে শিক্ষর্থীরা প্রতিদিন পাঠগ্রহণ করছে। তিনটি অফিস কক্ষ। বাকি কক্ষগুলো পরিত্যক্ত হলেও সেগুলোতে পাঠদান করাতে বাধ্য হচ্ছেন মাদ্রাসা কর্তৃপক্ষ। দীর্ঘদিনের মরিচা ধরা টিনের ছাউনি যে কোন সময়ে ঝড়ে উড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। মাদ্রাসা কর্তৃপক্ষ এইসব মাটির কক্ষগুলোতে প্রতি বছর সাধ্যমতো সংস্কার করে জোড়াতালি দিয়ে চালিয়ে আসছে। আধুনিক সময়ে আধুনিকতার ছোঁয়া থেকে বঞ্চিত অজোপাড়া গ্রামের এই বিদ্যালয়টি। মাদ্রাসায় দীর্ঘদিন যাবত ইংরিেজ বিষয়ে শিক্ষক নেই। দুইজন শিক্ষক স্থায়ী বরখাস্ত হওয়ায় শূন্য রয়েছে সেই দুটি পদ।
মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি বীরমুক্তিযোদ্ধা মো. সোলায়মান হোসেন জানান, মাদ্রাসার এহেন অবস্থা সম্পর্কে একাধিকবার উপরমহলকে লিখিত ভাবে জানিয়েও আজ পর্যন্ত কোন ফল পাওয়া যায় নি। তিনি আরো বলেন, সরকারি ভাবে অনুদান পাওয়া না গেলে আধুনিক মান সম্পন্ন বিদ্যালয় করা সম্ভব নয়।
এই বিষয়ে রাণীনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শেখ আবদুুল্লাহ আল মামুন জানান, এই বিদ্যালয়ের সমস্যা চিহ্নিত করে সংশ্লিষ্ট বিভাগকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য জানানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ