রাণীনগরে অবৈধ নকল সার-কীটনাশকের কারখানা \ গুনতে হলো জরিমানা \ বন্ধ হলো কার্যক্রম

আপডেট: অক্টোবর ৫, ২০২২, ১:১২ অপরাহ্ণ


আব্দুর রউফ রিপন, নওগাঁ প্রতিনিধি:


নওগাঁয় “বাংলাদেশ সিট কোম্পানি” সাইনবোর্ড টাঙ্গিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে নকল সার ও কীটনাশক উৎপাদন এবং বাজারজাতকরণের অভিযোগে কারখানার মালিককে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার উপজেলার কাশিমপুর ডাঙ্গাপাড়া এলাকায় জাতীয় গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাত হুসেইন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানা যায়, উপজেলার কাশিমপুর ডাঙ্গাপাড়া এলাকায় “বাংলাদেশ সিট কোম্পানি” প্রোপ্রাইটর জালাল সরদার নামক সাইনবোর্ড টাঙ্গিয়ে কারখানা স্থাপন করে দীর্ঘদিন থেকে অবৈধভাবে নকল সার, নিম্নমানের বিপুল পরিমাণ কীটনাশক তৈরি করে মজুদ ও প্যাকেটজাত করে নওগাঁসহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছিলেন।

এ ছাড়াও বেশি মুনাফার জন্যে নকল সার ও কিটনাশক অবৈধভাবে মজুদও রেখেছেন। এমন তথ্যের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার সহযোগিতায় মঙ্গলবার বিকেলে ওই কারখানায় উপজেলা প্রশাসন এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

এসময় কারখানা থেকে ১ কেজি জিপসাম, কমলা-৫০ মিলিসহ ১৭ ধরনের বিভিন্ন ১৫ হাজার প্যাকেট, মেয়াদ উত্তীর্ণ মোড়ক এবং তিন ব্যারেল কেমিক্যাল ভর্তি বোতল উদ্ধার করা হয়। পাশাপাশি এক হাজার বোতল এবং খালি মোরগজাত পলিসিনসহ কালী সিল প্যাড জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ৫০লাখ টাকা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাত হুসেইন জানান, ভ্রাম্যমাণ আদালতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫১ ধারা মোতাবেক ওই কারখানার মালিক অসাধু ব্যবসায়ী জালাল সরদারকে ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও ওই কারখানার মালিককে সরকারি বিধি মোতাবেক কার্যক্রম পরিচালনা না করার জন্য বলা হয়েছে। এই ধরনের অভিযান আগামীতেও অব্যাহত রাখা হবে।