রাণীনগরে কৃষিতে সাড়া ফেলেছে আধুনিক প্রযুক্তির মিনিকর্ণ সেলার-গার্ডেন টিলার মেশিন

আপডেট: ডিসেম্বর ১৪, ২০২১, ৯:১৪ অপরাহ্ণ

নওগাঁ প্রতিনিধি:


নওগাঁর রাণীনগরে কৃষিকে আধুনিকায়ন করতে প্রত্যন্ত এলাকার কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে নতুন প্রযুক্তির মিনিকর্ণ সেলার ও গার্ডেন টিলার মেশিন। আধুনিক প্রযুক্তি সম্পন্ন মেশিনগুলো নিতে প্রতিনিয়তই কৃষকরা উপজেলা কৃষি অফিসে ভিড় জমাচ্ছেন। সরকার সেকেলের কৃষিকে আধুনিক কৃষিতে রূপান্তর করতে ভ’র্তকির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের কৃষকদের মাঝে এই যন্ত্রগুলো পৌছে দিচ্ছেন।

উপজেলা কৃষি সমম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় শতকরা ৭০শতাংশ ভূর্তকিতে মিনিকর্ণ সেলার ও গার্ডেন টিলার মেশিন বিতরণ করা হচ্ছে। ২০২১-২২ অর্থবছরে উপজেলায় মিনিকর্ণ সেলার (ভূট্টা মাড়াই) মেশিন ৫০টি ও গার্ডেন টিলার (বাগান পরিস্কার) মেশিন ২০টি বরাদ্দ দেয়া হয়েছে। কৃষকদের শ্রমিক সংকট থেকে বাঁচাতে, কম সময় ও কম খরচে অধিক লাভবান করার জন্য সরকার এই প্রথম আধুনিক প্রযুক্তি সম্পন্ন এই মেশিনগুলো আমদানি করছে। যেকোন কৃষক উপজেলা কৃষি অফিসে যোগাযোগ করে খুব সহজেই কৃষিবান্ধব এই মেশিনগুলো ক্রয় করতে পারবেন। ইতিমধ্যেই এই মেশিনগুলো সৌখিন ও আধুনিক কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

উপজেলার সিংগাড়পাড়া গ্রামের কৃষক মোস্তাক হোসেন বলেন অনেক সময় বাগানের আগাছা পরিস্কার করাসহ অন্যান্য কাজের জন্য শ্রমিক খুজে পাওয়া যায় না। এখন আমি নিজে কিংবা পরিবারের অন্য যে কেউ গার্ডেন টিলার মেশিন দিয়ে বাগানের গাছের গোড়ার আগাছা কিংবা অন্যান্য কাজ খুব সহজেই করতে পারবো। এই রকম প্রযুক্তি আমাদের কৃষিকে আরো সামনে এগিয়ে নিতে অনেক সহায়ক। এছাড়াও উপজেলার শিয়ালা গ্রামের আরেক কৃষক কেএম শফিকুল ইসলামও এই মেশিনটি ক্রয় করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন ছোট্ট জমিতে ভূট্টা মাড়াই করতে মিনিকর্ণ সেলার মেশিন খুবই ভালো। এছাড়া বাড়ি কিংবা বড় বড় বাগানের গাছের গোড়া পরিস্কার কিংবা নতুন করে সবজি চাষের জায়গা প্রস্তুত করতে গার্ডেন টিলার মেশিন অত্যন্ত সহায়ক। অনেক সময় কৃষকদের শ্রমিক সংকটের কারণে অনেক ছোট-খাটো কাজ ফেলে রাখতে হয়। কিন্তু এই আধুনিক মানের মেশিনগুলো বাড়িতে থাকলে নিজেদের ইচ্ছে মাফিক ব্যবহার করা যায়। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিকে আরো আধুনিক এবং কৃষকদের স্বল্প সময় ও স্বল্প খরচে অধিক ফলন এবং লাভবান করার লক্ষ্য নিয়ে ভূর্তকি দিয়ে এই মেশিনগুলো গ্রামাঞ্চলের কৃষকদের মাঝে পৌছে দেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছে। আমি আশাবাদি অতিদ্রুত এই মেশিনগুলো সাড়া দেশের কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে।