রাণীনগরে ভূমি কর্মকর্তার ‘ঘুষ-দুর্নীতি’র বিরুদ্ধে এলাকাবাসীর প্রতিবাদ

আপডেট: জুন ১৫, ২০২১, ১:৫৮ অপরাহ্ণ

নওগাঁ প্রতিনিধি:


নওগাঁর রাণীনগরের ভান্ডারগ্রামে অবস্থিত পারইল-বড়গাছা ইউনিয়নের ভূমি অফিস। জনগুরুত্বপূর্ণ এই অফিসে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের মানুষদের জমি সংক্রান্ত যে কোনো বিষয়ে গেলেই প্রথমে তাদেরকে ঘুষ দিতে হয়। তারপর বিভিন্ন কাজের ধরন অনুসারে ফি তো রয়েছেই। অফিসের উপ-সহকারী ভূমি কর্মকর্তার বিরুদ্ধে সীমাহীন ঘুষ, দুর্নীতি ও হয়রানি করাসহ নানা অনিয়মের অভিযোগে প্রতিবাদ সমাবেশ করেছে ভুক্তভোগী এলাকাবাসী।
মঙ্গলবার (১৫ জুন) ভান্ডারগ্রাম ইউনিয়ন ভূমি অফিসের সামনে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন গোবিন্দগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আফজাল হোসেন, কামতা এসএন উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল মান্নান, খাস কামতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা এম এ মজিদ, বগারবাড়ী বাজারের বিশিষ্ট ব্যবসায়ী রানা প্রমূখ।
সভায় বক্তারা বলেন, উপ-সহকারী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান টাকা ছাড়া কিছুই বোঝেন না। এই চাকরি করে তিনি এখন লাখ লাখ টাকার মালিক বনে গেছেন। বিভিন্ন কৌশলে সেবা প্রার্থীদের কাছ থেকে তিনি ঘুষ নিয়ে থাকেন। ঘুষ নেওয়ার পাশাপাশি রয়েছে হয়রানি। বেশি টাকা নিয়ে খাজনা পরিশোধের রশিদে কম টাকা লিখে দেওয়াসহ নানা কৌশল অবলম্বন করেন তিনি। কোনো কিছু বলতে গেলেই হয়রানির প্যাচে জড়িয়ে দেয়। তার বেপরোয়া ঘুষ দুর্নীতি আর অনিয়মে সাধারণ মানুষ ফুঁসে উঠেছে।
দেউলা মানিকহার গ্রামের ক্ষিতিশচন্দ্র মন্ডলের ছেলে অসিত মন্ডল বলেন উপ-সহকারী ভূমি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান আমার জমির খাজনা বাবদ ৩ হাজার ৫শো টাকা নিয়েছে কিন্তু খাজনা পরিশোধিত রশিদে ৩৩৫ টাকা লিখে দিয়েছেন।
উপ-সহকারী ভূমি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান তার বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করে জানান কয়েকদিন আগে অধ্যক্ষ আফজাল হোসেন অফিসে এসেছিলেন অফিস শেষ সময়ে। কিন্তু অফিস শেষ সময় হওয়ায় এবং তার সম্পন্ন কাগজ না থাকায় আমি তার কাজ করে দিতে পারিনি। এতে ক্ষিপ্ত হয়ে উনি এলাকাবাসীকে নিয়ে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র রচনা করছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুশান্ত কুমার মাহাতো বলেন, এবিষয়ে কেউ আমাকে কিছু জানায়নি। এঘটনায় তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও সরকারি নিয়মের বাইরে কাউকে কোনো অতিরিক্ত টাকা না দিতে এলাকার সকল সেবা গ্রহিতাদের আহবান জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ