রাত পোহালেই নাটোর ও বাগাতিপাড়া পৌরসভার নির্বাচন

আপডেট: জানুয়ারি ১৫, ২০২২, ৯:৪৬ অপরাহ্ণ


নাটোর প্রতিনিধি:


রাত পোহালেই ইভিএম পদ্ধতিতে এই প্রথমবারের মতো নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায় রোববার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নাটোরের বাগাতিপাড়া ও নাটোর পৌরসভার নির্বাচনে ইভিএম সরঞ্জামাদিসহ নির্বাচনি সরঞ্জাম বিতরণ করা হয়েছে। শনিবার ১৫ জানুয়ারি দুপুরে শহরের নবাব সিরাজ-উদ-দৌলা কলেজ প্রাঙ্গন থেকে এসব সরঞ্জামাদি প্রিজাইডিং অফিসারদের কাছে বুঝে দেওয়া হয়। দুই পৌরসভায় ৭২ হাজার ৭১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নাটোর জেলা নির্বাচন কর্মকর্তা আছলাম উদ্দিন জানান, ইভিএম পদ্ধতি সম্পর্কে গত শুক্রবার সকল কেন্দ্রে ভোটারদের মক ভোটের মাধ্যমে ইভিএম পদ্ধতিতে ভোটদান দেখানো হয়েছে। তাই ভোটদানে ভোটারদের তেমন কোন সমস্যা হবে না বলে তিনি আশা প্রকাশ করেন। এছাড়া ওই দুইটি পৌরসভার ভোটগ্রহণ অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশন সকল প্রস্থুতি গ্রহণ করেছে। এছারা জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩ প্লাটুন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসারসহ ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে একজন কওে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ছাড়াও তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করতে একজন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেটও নিয়োজিত থাকবে।

জেলা নির্বাচন কার্যালয় সুত্রমতে নাটোর পৌরসভার মোট ভোটার সংখ্যা ৬৪ হাজার ২৩৪ জন। এই পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৬ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৬৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে প্রধান দলে রয়েছে একজন বিদ্রোহী প্রার্থী। এ পৌরসভার ৯টি ওয়ার্ডের ৩০টি ভোটকেন্দ্রে রোববার ৩০ হাজার ৬৮১ জন পুরুষ ও ৩২ হাজার ৮০৫ জন নারী ভোট দেবেন।

অপরদিকে মামলা সংক্রান্ত জটিলতার কারণে দীর্ঘ ১৬ বছর পরে নির্বাচন হচ্ছে বাগাতিপাড়া পৌরসভায়। এই পৌরসভার মোট ভোটার সংখ্যা ৮ হাজার ৫৮৫জন। এই পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১০ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এতে ৯টি ওয়ার্ডের ৯টি ভোটকেন্দ্রে মোট ৮ হাজার ৫৮৫ জন ভোটার তাদের ভোট দেবেন।