রাবিতে অডিটোরিয়ামের ছাদ থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

আপডেট: জানুয়ারি ৮, ২০২২, ১০:১৯ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের কাজের সময় অডিটোরিয়ামের ছাদ থেকে পড়ে আলেক নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার (৮ জানুয়ারি) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে এ ঘটনা ঘটে। মৃত আলেক (৩৫) নগরীর বেল পুকুর থানার কাপাশিয়ার বাসিন্দা।
ডাক্তারের বরাত দিয়ে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার আলী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

প্রত্যক্ষদর্শী রাজমিস্ত্রী মুস্তাকিম বলেন, আমরা সকাল থেকেই এখানে কাজ করছিলাম। তারপর দুপুর দেড়টার দিকে কাজ করতে করতে হঠাৎ সে উপর থেকে নিচে পড়ে যায়। তারপর প্রশাসনের লোকজন এসে তাকে মেডিকেলে নিয়ে যায়। পরে জানতে পারি সে মারা গেছে।

পরিকল্পনা দপ্তর সূত্রে জানা যায়, অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের আওতায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সংস্কারের কাজ তিনটি ধাপে হচ্ছে। যার মধ্যে সিভিলের কাজটি করছেন হোসেন এন্টারপ্রাইজ। স্থানীয়ভাবে কাজটি পরিচালনা করছেন বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলার বাসিন্দা মমতাজ উদ্দিন ডন।
শ্রমিকের নিরাপদ সরঞ্জাম ছিল কি না? এমন প্রশ্নে তিনি বলেন, শ্রমিকদের সেফটি গার্ড দেওয়া ছিল। কিন্তু যেহেতু ছাদ পরিষ্কার করছিল তাই তিনি সেটা পরেন নি।

অডিটোরিয়ামে সংস্কার কাজের দেখভালের দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মিনহাজুল আলম বলেন, আমি আগে থেকে বলে দিয়েছি উপরের কাজ করার সময় সেফটি ব্যবহার করতে হবে। অন্যথায় কাজ করা যাবে না। আজ শনিবার ছুটির দিন। আমাকে না জানিয়ে তারা কাজ করেছে।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লিয়াকত আলী বলেন, ঘটনার বিষয়টি আমি জেনেছি। পরে ওখানকার চিফ ইঞ্জিনিয়ার ও ঠিকাদারের সাথে কথা হয়েছে। এখন পর্যন্ত যতদূর জেনেছি, এটা একটি দূর্ঘটনা। তবে হাসপাতাল পর্যন্ত যেহেতু গিয়েছে তাই বিষয়টি পোস্টমটেমের দিকেও যেতে পারে বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ