রাবিতে আসছে ব্যান্ড ‘শিরোনামহীন’

আপডেট: জানুয়ারি ১৯, ২০২৪, ৯:৪৬ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক:


আগামী ২৫ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসবে জনপ্রিয় ব্যান্ড ‘শিরোনামহীন’। ওইদিন বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের হল সমাপনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবে ব্যান্ডটি। শুক্রবার (১৯ জানুয়ারি) হল সমাপনী আয়োজন কমিটির সাংস্কৃতিক উপকমিটির আহ্বায়ক এবং তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ ড. জুয়েলি বিশ্বাস তথ্যটি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, হল সমাপনী অনুষ্ঠানের সাংস্কৃতিক আয়োজনের মধ্যে ব্যান্ড সংগীত থাকবে। আর কয়েকটি উদ্বোধনী নৃত্য থাকতে পারে। এরপরই ব্যান্ড সংগীত পরিবেশন শুরু হবে। এরকমই ধারণা রাখা হয়েছে। ব্যান্ড সংগীত পরিবেশনের জন্য শিরোনামহীন ব্যান্ড আসবে। তাদের সাথে আমাদের কথা হয়েছে।

অনুষ্ঠানের সময়সূচি এবং ভেন্যুর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সময়সূচিটা এখনো নির্দিষ্টভাবে নির্ধারণ করা হয়নি। তবে, ভেন্যু হবে আমাদের কাজী নজরুল ইসলাম অডিটোরিয়াম।
সাধারণ শিক্ষার্থীরা শ্রোতা হিসেবে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে কিনা এবং পারলে স্থানসংকুলান হবে কিনা জানতে চাইলে তিনি আরও বলেন, সাধারণ শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেনা, সেটা বলা হয়নি। আর ভেন্যু হিসেবে অডিটোরিয়ামকেই নির্ধারণ করা হয়েছে। তবে, স্থানসংকুলান হওয়া নিয়েও কথা বলা হচ্ছেনা, তা না। এটাও চিন্তাভাবনা করা হচ্ছে।

উল্লেখ্য, শিরোনামহীন ১৯৯৬ সালে গঠিত ঢাকা ভিত্তিক বাংলা রক ব্যান্ড। ১৯৯০-এর দশকের শেষের দিকে ঢাকার আন্ডারগ্রাউন্ড সঙ্গীত থেকে উঠে এসে প্রোগ্রেসিভ রক, সাইকেডেলিক রক এবং লোক ধাঁচের সঙ্গীতের জন্য তারা খ্যাতি অর্জন করে। গানের দর্শন, সুর এবং জনবহুল সরাসরি পরিবেশনার জন্য দলটি বাংলা প্রোগ্রেসিভ রক ধারার শীর্ষস্থানীয় ব্যান্ডগুলির একটি হয়ে ওঠে।

শিরোনামহীন ১৯৯৬ সালে স্থাপত্য প্রকৌশল শিক্ষার্থী জিয়াউর রহমান জিয়া (বেস), জুয়েল (গিটার) ও বুলবুল হাসান (কণ্ঠ)- এই তিনজন তরুণের সমন্বয়ে গঠিত হয়। ২০০২ সালে চতুর্থ সদস্য হিসেবে কণ্ঠশিল্পী তানজির তুহিন দলে যোগ দেন। জিয়া, ব্যান্ডের প্রাথমিক গীতিকার এবং ধারণাগত নেতা হয়ে ওঠে এবং ২০০৪ সালে তাদের প্রথম অ্যালবাম জাহাজী প্রকাশ করে। পরবর্তীতে তারা সমালোচনাপূর্ণ গানটি মুক্তির পর ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এছাড়াও তাদের জনপ্রিয় গানের মধ্যে ‘পাখি’ ২০০৬ সালে সেরা গান বিভাগে সিটিসেল-চ্যানেল আই মিউজিক পুরস্কার লাভ করে। ব্যান্ডটি এছাড়াও দুটি চলচ্চিত্রের স্কোর পরিচালনা করেছে।

ব্যক্তিগত অন্তর্দ্বন্দ্বের কারণে ২০১৭ সালে তুহিন শিরোনামহীন ত্যাগ করেন। পরবর্তীতে নতুন ভোকাল হিসেবে শেখ ইশতিয়াক ব্যান্ডে যোগ দেন। এরপর তারা ‘জাদুকর’ (২০১৭), ‘বোহেমিয়ান’ (২০১৮), ‘বারুদ সমুদ্র’ (২০১৮), ‘এই অবেলায়’ (২০১৯), ‘ক্যাফেটেরিয়া পেরিয়ে’ (২০২০) গানগুলি প্রকাশ করে। ২০১০ সালে শিরোনামহীন ব্যান্ডের ওপর একটি তথ্যচিত্র প্রকাশিত হয়। ২০০৮ সালের ১ আগস্ট শিরোনামহীন বাংলাদেশ মিউজিকাল ব্যান্ড সমিতির (বামবা) সদস্যপদ লাভ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ