রাবিতে এবার কোটায় ভর্তি হবে ৫৩৪ জন

আপডেট: মার্চ ২, ২০২৪, ১২:১০ অপরাহ্ণ

রাবি প্রতিনিধি :রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও স্নাতক শ্রেণীতে ১ম বর্ষ ভর্তি পরীক্ষায় ৫৩৪ জন শিক্ষার্থী কোটায় ভর্তি হওয়ার সুযোগ হবেন। শুক্রবার (১ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম-সাব্বির-সাত্তার।

লিখিত বক্তব্যে উপাচার্য বলেন, এবছর বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৩৮টি এবং কোটা বাদে আসন সংখ্যা ৩ হাজার ৯০৪টি। অর্থাৎ, কোটায় ভর্তির সুযোগ পাবে ৫৩৪ জন। মোট ১ লক্ষ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। ‘এ’ ইউনিটে ৭৪ হাজার ৭৮৫টি, ‘বি’ ইউনিটে ৩৪ হাজার ৫৪১টি এবং ‘সি’ ইউনিটে ৭৬ হাজার ৩৫৪টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, এবার একক আবেদনকারীর সংখ্যা ১,৫৪,৯৭৭ টি। এর মধ্যে ছাত্র আবেদনকারী ৯০ হাজার ৪৫৬টি এবং ছাত্রী আবেদনকারী ৬৪ হাজার ৫২১টি। তবে কোটা বাদে আবেদনকারীর সংখ্যা ‘এ’ ইউনিটে ৬৯ হাজার ৫২৭টি, ‘বি’ ইউনিটে ৩২ হাজার ৬১৪টি এবং ‘সি’ ইউনিটে ৭০ হাজার ৯৭৬টি।
এছাড়া, কোটায় ভর্তি প্রসঙ্গে উপাচার্য বলেন, কোটায় ভর্তি হতে হলে অবশ্যই ন্যূনতম মার্ক পেয়ে পাস করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবির, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডেসহ বিভিন্ন অনুষদের ডিন এবং হলের প্রাধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কোটা বা বিশেষ সুবিধায় রাবিতে ভর্তির সুযোগ পান ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা, নাতি/নাতনী এবং শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর সন্তানেরা।