রাবিতে কার্যকর পাঠদান ও মূল্যায়ন বিষয়ে প্রশিক্ষণ শুরু

আপডেট: জানুয়ারি ২৯, ২০২৪, ৩:০৭ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক :রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামসমূহের অ্যাক্রেডিটেশন প্রাপ্তির লক্ষ্যে শিক্ষার গুণগত মান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে সোমবার থেকে চার দিনব্যাপী ‘ইফেক্টিভ টিচিং, লার্নিং অ্যান্ড অ্যাসেসমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। এদিন সকাল ৯টায় আইকিউএসি কনফারেন্স কক্ষে প্রশিক্ষণের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

প্রশিক্ষণ উদ্বোধন করে উপাচার্য বলেন, বর্তমানে উচ্চশিক্ষায় প্রতিষ্ঠানের পাঠদান ও গবেষণা থেকে জ্ঞান আহরণ ও তার মূল্যায়ন একান্ত প্রয়োজন। তার মাধ্যমে প্রতিষ্ঠানের শিক্ষার মান ও পদ্ধতির কার্যকারিতা নিশ্চিত করা যায়। সামগ্রিকভাবে তা প্রতিষ্ঠানের স্বীকৃতিতে ও শিক্ষাক্ষেত্রের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রশিক্ষণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সেই লক্ষ্য অর্জনে অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আইকিউএসির পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য প্রদান করেন অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. আবদুর রশিদ সরকার।

জানা যায়, প্রশিক্ষণ ২৯ জানুয়ারি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে। এর প্রতি ব্যাচে ৫০ জন করে বিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদের ২০০ জন শিক্ষক অংশ নিচ্ছেন। প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে আছেন ঢাকাস্থ আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধিকর্তা ও আইকিউএসির পরিচালক অধ্যাপক ফারহিন হাসান।