রাবিতে জনসংখ্যা ও পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

আপডেট: ডিসেম্বর ১৮, ২০১৬, ১২:০৬ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক:



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জনসংখ্যা, স্বাস্থ্য, পরিবেশ ও টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সম্মেলনের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
বিশ^বিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ এ সম্মেলনের আয়োজন করে।
সম্মেলনে বক্তারা বলেন, একটি নি¤œ মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশের জনসংখ্যা, পরিবেশ উন্নয়ন ও টেকসই উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা অত্যন্ত প্রয়োজন। সেই লক্ষ্যে এসব বিষয়ে একাডেমিক পর্যায়ে গবেষণা ও আলোচনা একান্ত আবশ্যক। সেসব থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত আমাদের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন কৌশলে কাজে আসবে। এই সম্মেলন থেকে প্রাপ্ত সুপারিশ ও পরামর্শ আমাদের পরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তাঁরা আশাবাদ ব্যক্ত করেন।
সম্মেলনে যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যা বিভাগের শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহ, যুক্তরাষ্ট্রের হিউসটন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ গবেষক নজরুল হক ও থাইল্যান্ডের মাহিদল বিশ্ববিদ্যালয়ের ইয়োথিন সাওয়াংগদি ভিন্ন ভিন্ন তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।
বিভাগের শিক্ষক সুমাইয়া আবেদীন ও শিক্ষার্থী আহমেদ জহুরুল ইসলামের সঞ্চালনায় সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সভাপতি অধ্যাপক মোস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।