রাবিতে জুনিয়র সায়েন্স অলি¤িপয়াড অনুষ্ঠিত

আপডেট: জুলাই ২৯, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলি¤িপয়াড (বিডিজেএসও) এর রাজশাহী আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এ প্রতিযোগিতায় রাজশাহী, নাটোর, বগুড়া, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, জয়পুরহাট ও পাবনা জেলার ৩৫ টি স্কুলের প্রায় ৩৫০ জন শিক্ষার্থী অংশ নেয়।
অলি¤িপয়াডে শিক্ষার্থীরা পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের উপর ১ ঘণ্টা ১৫ মিনিটের একটি পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অলি¤িপয়াডের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি নুর-ই-ইশরাকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের প্রতিষ্ঠাতা জহুরুল ইসলাম মুন।
সমাপনী অনুষ্ঠানে রাবি সায়েন্স ক্লারেব উদ্যোগে সায়েন্স প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীতে বিজ্ঞানের বিভিন্ন এক্সপেরিমেন্ট দেখানো হয়। অলি¤িপয়াডে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।
বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলি¤িপয়াড আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। স্থানীয়ভাবে রাজশাহী আঞ্চলিক অলি¤িপয়াডটি আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।