রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বহাল রাখার দাবি

আপডেট: নভেম্বর ৩০, ২০২২, ১২:২১ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বহাল রাখার দাবিতে মানববন্ধন করে রাজশাহী বিভাগে বিভিন্ন প্রতিষ্ঠানের ২০২১-২২ এর শিক্ষার্থীরা। মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন করে তারা।

এসময় শিক্ষা আমাদের অধিকার, সিলেকশন পদ্ধতি মানি না মানবো না স্লোগান দেন তারা। মানববন্ধনে সঞ্চালনা ও পরিচালনা করেন রাজশাহী বরেন্দ্র কলেজের শিক্ষার্থী খালেদ মাসুদ এবং মদিনাতুল উম কামিল মাদ্রাসার শিক্ষার্থী খালিদ সাইফুল্লা। মানববন্ধন বরেন্দ্র কলেজের শিক্ষার্থী মো. রবিউল ইসলাম জানান মানববন্ধনে রাজশাহী কলেজ, রাজশাহী সিটি কলেজ, নিউ গভমেন্ট ডিগ্রি কলেজ, রোহানপুর কলেজ, নাটোর নবাব সিরাজউদ্দৌলা কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

তাদের দাবি হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়-এ দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ বহাল রাখা। প্রাথমিক সিলেকশন বাতিল করা। কেননা এর ফলে উচ্চমাধ্যমিক পর্যায়ে অসংখ্য অনাকাঙ্খিত ফলাফল প্রাপ্ত দুর্ভাগাদের মেধার সমান সুযোগ নিশ্চিত করা হবে। সিলেকশন পদ্ধতি বাতিলের ফলস্বরূপ ছাত্র সংখ্যা বৃদ্ধি, হলে বিভাগীয় শহর গুলোতে ভর্তি পরীক্ষা নেওয়া।

মানববন্ধনে খালেদ মাসুদ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গতবার দ্বিতীয়বার ভর্তিইচ্ছুক শিক্ষার্থীদের সুযোগ দিয়েছে। বলা হয়েছিলো তারা করোনায় পড়াশোনায় ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু করোনা আমাদের সময় থেকে মহামারি আকার ধারণ করে। তাহলে আমাদের কেন দ্বিতীয়বার সুযোগ দেওয়া হবে না। আমরা রাবিতে দ্বিতীয়বার স্নাতক ভর্তির সুযোগ চাই এবং সিলেকশন পদ্ধতি বাতিল চাই।

শহীদ এ এইচ এম কামারুজ্জামান ডিগ্রি কলেজের শিক্ষার্থী সামিউল জিহাদ বলেন, করোানায় আমরাও প্রায় দেড় বছর ক্লাস করতে পারিনি। আমরাও করোনায় পড়াশোনায় ক্ষতি ক্ষতিগ্রস্ত হয়েছি। আমাদের সেকেন্ড টাইম সুযোগ দেওয়া হোক। আমাদের এই সুযোগ দেওয়া হলে আমারও ভালো কিছু করতে পারি। আমরা শুধু রাবিতে নয় ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়েও সেকেন্ড টাইম ভর্তি সুযোগ চাই।

উল্লেখ, করোনার কারণে রাবিতে গতবছর ২৭ হাজার শিক্ষার্থীকে সেকেন্ড টাইম স্নাতক ভর্তির জন্য প্রাথমিক সিলেকশনে সুযোগ দিয়েছিলো।

এ বিভাগের অন্যান্য সংবাদ