রাবিতে নিয়োগ বন্ধে আ‘লীগ নেতাকর্মীদের অবস্থান

আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ১২:৩৮ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘বিএনপি-জামায়াতপন্থিদের’ নিয়োগ দেয়ার প্রতিবাদে ও স্থানীয়দের নিয়োগের দাবিতে প্রশাসন ভবনের ফটক আটকে বিক্ষোভ করেছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। গতকাল শনিবার দুপুর ১২টা থেকে পৌনে একটা পর্যন্ত তারা প্রশাসন ভবনের ফটক আটকে রাখে। প্রায় এক ঘণ্টা অবস্থানের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশ্বাসে তারা ফিরে যায়।
এর আগে কয়েক দফা একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দিয়ে বিক্ষোভ, প্রশাসন ভবন ঘেরাও করে আন্দোলন করেছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। তাদের এমন কর্মসূচির কারণে কয়েক দফা নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বেলা ১২টার দিকে মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিনের নেতৃত্বে স্থানীয় নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছন থেকে মিছিল নিয়ে প্রশাসন ভবনের সামনে যায়। পরে সেখানে তারা প্রশাসন ভবনের প্রবেশপথ অবরুদ্ধ করে অবস্থান নেয়। এসময় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী লাঞ্ছিত হন বলে অভিযোগ পাওয়া গেছে। এরপর সেখানে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার উপস্থিত হন।
অবস্থানকালে ডাবলু সরকার বলেন, ‘আমরা শুনেছি, আজকের (শনিবার) সিন্ডিকেটে বিএনপি সরকারের আমলে মাস্টাররোলে (অস্থায়ীভাবে) নিয়োগপ্রাপ্তদের মধ্যে ২৫৪ জনকে অ্যাডহকে (স্থায়ীকরণের প্রাথমিক ধাপ) নিয়োগ দেয়া হবে। আমরা এই নিয়োগ প্রক্রিয়া বন্ধ করতে এখানে অবস্থান নিয়েছি।’ তিনি বলেন, ‘এ নিয়োগ বন্ধ করা না হলে প্রশাসন ভবনের তালা লাগানো হবে, আর খুলবে না।’
অবস্থান কর্মসূচি চলাকালে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান। এসময় তিনি বলেন, ‘নিয়োগের বিষয়ে প্রশাসনিক অনেক জটিলতা আছে। তবে আজকের (শনিবার) সিন্ডিকেট মিটিঙে নিয়োগ সংক্রান্ত কোন বিষয়ও নেই, কোন নিয়োগ দেয়াও হচ্ছে না।’ তার আশ্বাস পেয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা প্রশাসন ভবন খুলে দেয় এবং সেখান থেকে চলে যায়।
এদিকে, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সূত্রে জানা গেছে, শনিবার দুপুর ১টা থেকে বিশ্ববিদ্যালয়ের এফসি (ফাইনান্স কমিটি) সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। এ সিন্ডিকেট সভায় অর্থনৈতিক কিছু বিষয় এবং বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে এই সভাতে নিয়োগ সংক্রান্ত কোন এজেন্ডাই ছিল না।

এ বিভাগের অন্যান্য সংবাদ