রাবিতে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী ২১ ফেব্রুয়ারি

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার শাহাদাতবার্ষিকী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আগামী ২১ ফেব্রুয়ারি ক্যাম্পাসে প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। রাবি চলচ্চিত্র সংসদের আয়োজনে ২১ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টা থেকে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে এ প্রদর্শনী শুরু হবে। রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল এ তথ্য জানান।
প্রদর্শনীতে ড জোহাকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড. সাজ্জাদ বকুল নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘দাবানল: শহিদ ড. শামসুজ্জোহা ও আমাদের স্বাধীনতা’ এবং বায়ান্নর ভাষা শহিদদের আত্মত্যাগ নিয়ে রোকেয়া প্রাচী নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘বায়ান্নের মিছিলে’ প্রদর্শিত হবে।
ড. সাজ্জাদ বকুল বলেন, ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে তৎকালীন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শামসুজ্জোহা পাকিস্তানি সেনাদের হাতে নিহত হন। এই ঘটনার প্রতিক্রিয়ায় আগরতলা মামলা থেকে মুক্তি পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ত্বরান্বিত হয় আমাদের স্বাধীনতা আন্দোলন।
অন্যদিকে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতিদানের দাবিতে আন্দোলন করতে গিয়ে সালাম, বরকত, রফিক, শফিকসহ অনেকেই শহিদ হন। এই ঘটনা আমাদের জাতীয় চেতনার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের স্বাধীনতা সংগ্রামের এই দুটি গুরুত্বপূর্ণ অধ্যায়কে স্মরণে রেখে রাবি চলচ্চিত্র সংসদ উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ