রাবিতে ফারসি বিভাগ আয়োজিত নিজামি গাঞ্জুবির কাব্য বিষয়ে সেমিনার

আপডেট: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ৮:৩৮ অপরাহ্ণ

রাবিতে নিজামি গাঞ্জুবির কাব্য বিষয়ে সেমিনারে বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।


সংবাদ বিজ্ঞপ্তি:প্রখ্যাত ফারসি কবি নিজামি গাঞ্জুবির কাব্য বিষয়ে এক সেমিনার বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে অনুষ্ঠিত হয়। এদিন সকাল ১০টায় ডিনস কমপ্লেক্সের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে ‘নিজামি গাঞ্জুবির কাব্যে রোমান্টিকতা ও নৈতিক মূল্যবোধ’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন ফারসি ভাষা ও সাহিত্য-বিভাগের অধ্যাপক মো. আতাউল্যাহ।

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি অধ্যাপক মো. শফিউল্লাহর সভাপতিত্বে এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির-সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের অধিকর্তা-অধ্যাপক মো. বেলাল হোসেন ও ঢাকাস্থ ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর সৈয়দ রেজা মিরমোহাম্মদী। সেমিনারে উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করেন ইরানের ইয়াজদ বিশ^বিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্যের অধ্যাপক মজিদ পুইয়ান ও রাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক মো. নূরুল হুদা।

সেমিনার উদ্বোধন করে উপাচার্য বলেন, ফারসি অতীতে বাংলাদেশের সরকারি ভাষা ছিল। বর্তমানেও এই ভাষা অনেকক্ষেত্রে তথ্যসূত্রের অন্যতম ভাষা। ফারসি বিশ^ সাহিত্য-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে। বাংলাদেশে প্রধান প্রধান ভাষাসমূহের পাশাপাশি আমাদের ফারসিও চর্চা করা উচিত। এই সেমিনার থেকে ইরানের অন্যতম কবি নিজাম গাঞ্জুবির কাব্য সম্পর্কে অনেক কিছু জানা যাবে বলেও উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
বিভাগের অধ্যাপক মো. কামাল উদ্দিনের সঞ্চালনায় এ সেমিনারে ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ ছাড়াও কলা অনুষদভুক্ত বিভাগসমূহের সংশ্লিষ্ট শিক্ষক-গবেষকগণ উপস্থিত ছিলেন।