‘রাবিতে বঙ্গবন্ধু ইন প্রিজন : দ্য প্রিজনডায়েরি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: মে ৩১, ২০২২, ১০:১৫ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেস এর আয়োজনে কারাগারে বঙ্গবন্ধুর ওপর সেমিনার: দ্যা প্রিজন ডায়েরি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১মে) বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে দুপুর বারোটায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমের উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, শুধু বাংলা নয় বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজিতে লেখা আর্টিকেল এবং অনুবাদগুলো সবার পড়া উচিত।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ উপাচার্য প্রফেসর ড. চৌধুরী এম. জাকারিয়া ও প্রফেসর ড. মো: সুলতান-উল ইসলাম এবং ইন্সটিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজ এর পরিচালক আবদুল্লাহ আল মামুন । সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তৃতা দেন ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, দেশপ্রেম, অবদান ইত্যাদি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে কাছ থেকে জানতে হলে তাকে নিয়ে গভীরভাবে গবেষণা করতে হবে। বিস্তারিত পড়াশোনা করতে হবে। অনেক লেখা আছে বঙ্গবন্ধুকে নিয়ে সেগুলো পড়তে হবে। কারাগারের রোজনামচাসহ নয়া চীন ভ্রমণ এবং বঙ্গবন্ধুর অন্যান্য লেখাগুলো পড়ার জন্য উপস্থিত দর্শকদের আহ্বান করেন তিনি। এছাড়াও সেমিনারে প্রশ্ন-উত্তর পর্বে দর্শকদের প্রশ্নের উত্তর দেওয়া হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ