রাবিতে ‘বাংলাদেশের বিচার ব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: মে ১১, ২০২২, ৯:৪৭ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশের বিচার ব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ মে) বিকেল ৪টায় আইন অনুষদের প্রফেসর এম বদরউদ্দীন লেকচার থিয়েটারে সেমিনারটি আয়োজন করা হয়।
এতে আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম হাসিবুল আলম প্রধানের সভাপতিত্বে অতিথি বক্তা ছিলেন বাংলাদেশ হাইকোর্ট বিভাগের বিচারপতি ড. মো. আখতারুজ্জামান।
আইন বিভাগের সহকারী অধ্যাপক সালাউদ্দিন সাইমুমের সঞ্চালনায় অতিথি বক্তাকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা স্মারক প্রদানের মাধ্যমে উক্ত অনুষ্ঠান শুরু হয়।

এসময় ড. মো. আখতারুজ্জামান বিকল্প বিরোধ নিষ্পত্তি বা এডিআর( অউজ) এর গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ৪০ লক্ষ মামলা নিষ্পত্তিহীন অবস্থায় ঝুলে রয়েছে। এ মামলাগুলো নিষ্পত্তি করার জন্য এডিআর লাগবেই। দ্রুত মামলা নিষ্পত্তিতে অউজ একটি গুরুত্বপূর্ণ পন্থা। এর মাধ্যমে মামলাজট বহুলাংশে কমবে বলে মন্তব্য করেন তিনি।

তবে বাংলাদেশে এডিআর বাস্তবায়ন না হওয়ার কারণ হিসেবে আইনজীবীদের দায়ী করেন এ বিচারক। কেননা তারা চান না দ্রুত আইন নিষ্পত্তি। সেটা হলে তাদের মক্কেল কমে যাবে। এছাড়া টাকার প্রতি তাদের লোভকে দায়ী করেন বিজ্ঞ এই বিচারক।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিচারপতি আখতারুজ্জামানের কাছে শিক্ষার্থীদের মধ্য থেকে উন্মুক্ত প্রশ্নের সুযোগ দেয়া হয়।

উল্লেখ্য,বিকল্প বিরোধ নিষ্পত্তি হলো আদালতের নির্ধারিত প্রক্রিয়ার বাইরে গিয়ে স্বল্পতম সময়ে বিরোধ নিষ্পত্তির প্রক্রিয়াকে বিকল্প বিরোধ নিষ্পত্তি (অউজ) বলে। বিকল্প বিরোধ নিষ্পত্তির বিধানের নিয়মানুসারে ৬০ দিনের মধ্যে মধ্যস্থতা নিষ্পত্তি করতে হবে। তার মধ্যে না হলে ৩০ দিন আদালত কর্তৃক বর্ধিত করা যাবে অর্থাৎ ৯০ দিনের মধ্যে একটি মামলার নিষ্পত্তি করতে হবে।

এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন আইন বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান, অধ্যাপক ড. আবু নাছের মো. ওয়াহিদ, অধ্যাপক সাহাল উদ্দিন এবং আইন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী যারা বিভিন্ন আদালতে দায়িত্ব পালন করছেন এবং বিভাগের শতাধিক শিক্ষার্থী সেখানে উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ