রাবিতে বিনম্র শ্রদ্ধায় শহিদ শাহজাহানকে স্মরণ

আপডেট: ডিসেম্বর ২২, ২০১৬, ১১:৩৯ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক



রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ শাহজাহান সিরাজের মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে অবস্থিত শাহজাহান সিরাজের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও তার আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়। এরপর শাহজাহান স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এসময় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) রাজশাহীর নেতারা বলেন, ‘৮০’র দশকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতি যখন সংকটময় পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছিলো তখন সেই রাজনীতির নতুন করে হাল ধরেছিলেন তৎকালীন জাসদের রাবি শাখার সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজ। দেশের গণতান্ত্রিক চর্চা যখন স্তিমিত হয়ে যাওয়ার পথে তখন ওই সামরিক শাসনের বিরুদ্ধে ৪৮ ঘণ্টার হরতাল ডাকা হয়েছিলো। আর সেই হরতাল পালন করার সময় বিডিআর-এর গুলিতে নির্মমভাবে নিহত হয় শাহজাহান সিরাজ।’ বক্তারা বলেন, ‘শাহজান সিরাজ তখন বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ছিলেন। শহীদ শাহজাহান ভাই যে কেনো আন্দোলনে যাওয়ার আগে আমাদের বলতেন, চিন্তা করো না আন্দোলন চলছে, চলবে; দেশ মুক্ত হবে। হয় জীবিত না হয়, মৃত তোমাদের সাথে দেখা হবে।’ জেলা ও মহানগর জাসদের দুই গ্রুপের নেতাকর্মীরা মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচি পালন করেন।
এসময় জাসদের একটি গ্রুপের নেতাকর্মী ও ৮০’র দশকের ছাত্রনেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, আসাদুজ্জামান আসাদ, সরিফুল ইসলাম বাবু, আতিকুজ্জামান, অ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু, মেরাজুল আলম, রবিউল আলম বাবু, আবু সালেহ, শাহরিয়ার সন্দেশ, আবদুল লতিফ, ফেরদৌস জামিল টুটুল, নগর জাসদের সভাপতি প্রদীপ মৃধা ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ শিবলী, আরিফুল ইসলাম এমি, কামরুজ্জামান চঞ্চল, কাওসার আহমেদ, শফিকুজ্জামান শফিক, শরিফুল ইসলাম ও বিপ্লবসহ সাবেক ও বর্তমান নেতৃবৃন্দসহ ৮০’র দশকের ছাত্র সংগ্রাম পরিষদের নেতাকর্মীরা । এছাড়া জাসদের অপর এক গ্রুপের উদ্যোগে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ ও স্মরণ সভায় সভাপতিত্ব করেন, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য নূর ইসলাম হিটলার। বক্তব্য দেন, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও নগর শাখার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শফিক, জাসদ নগর সহসভাপতি ফকরুল আলম, যুগ্মসাধারণ সম্পাদক সাদেকুল আলম স্বপন, কাঞ্চন, সাংগঠনিক সম্পাদক শামসুজ্জামান, দফতর সম্পাদক শেখ হায়দার আলী ও রাকেশ, নওশাদ, শামসুল ও মাসুম প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ