রাবিতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

আপডেট: জুন ৫, ২০২২, ১০:৪৪ অপরাহ্ণ

বিশ্ব পরিবেশ দিবসের শোভাযাত্রা

সংবাদ বিজ্ঞপ্তি:


নানা আয়োজন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে রাবি পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট (আইইএস) আয়োজিত দুই দিনব্যাপী কর্মসূচির প্রথম দিনে রোববার (৫ জুন) সকাল ৯:৩০ মিনিটে ইনস্টিটিউট চত্বরে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, আইইএস পরিচালক প্রফেসর সাবরিনা নাজ প্রমুখ বৃক্ষরোপণ করেন।

সকাল ১০টায় ইনস্টিটিউট চত্বর থেকে এক শোভাযাত্রা সাবাস বাংলাদেশ চত্বরে যায়। শোভাযাত্রায় উপাচার্য, উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ ও আইইএস পরিচালকসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকবৃন্দ অংশ নেন। সেখানে সকাল ১০:৩০ মিনিটে উপাচার্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং আইইএস ও পরিবেশ বিষয়ক সংগঠন লিনার্ক আয়োজিত ‘বাংলাদেশের পরিবেশ দূষণ সমস্যা সমাধান, প্রশমন ও নিরসন সম্পর্কিত উদ্ভাবনী প্রত্যয় ও পরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক ক্লাইমেট ক্যাম্প উদ্বোধন করেন।

বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচি উদ্বোধন করে উপাচার্য বলেন, প্রকৃতি ও পরিবেশ থেকে নানা উপাদান গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। কাজেই প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্থ হলে পৃথিবী তথা আমাদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। পৃথিবীতে মানবজাতির কল্যাণের স্বার্থে আমাদেরকে প্রকৃতি ও পরিবেশের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে হবে।

এবারের পরিবেশ দিবসের শ্লোগান ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’ যথার্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। সকলের অংশগ্রহণের মাধ্যমে প্রকৃতি ও পরিবেশকে সংরক্ষিত রাখার পাশাপাশি ধরিত্রীকে টিকিয়ে রাখার স্বার্থে শ্লোগানটি নতুন করে আমাদেরকে উদ্বুদ্ধ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সকাল ১০:৪০ মিনিটে ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় ‘পরিবেশ দূষণ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক বক্তৃতা। এতে বক্তব্য রাখেন আইইএস’র প্রফেসর মো. আবুল কালাম আজাদ। আইইএস পরিচালকের সভাপতিত্বে এই বক্তৃতায় উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রফেসর গৌরপদ ঘোষ আলোচনা করেন।

দিবসটি উপলক্ষে আইইএস রাবি স্কুলে এক বিতর্ক প্রতিযোগিতারও আয়োজন করা হয়।
দ্বিতীয় দিনের কর্মসূচিতে সোমবার (০৬ জুন) ইনস্টিটিউটের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হবে সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত। উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনা করবেন প্রফেসর এ টি এম নাদেরুজ্জামান (উদ্ভিদবিজ্ঞান), প্রফেসর বিধান চন্দ্র দাস (প্রাণিবিদ্যা), প্রফেসর দুলাল চন্দ্র বিশ্বাস (গণযোগাযোগ ও সাংবাদিকতা) এবং প্রফেসর মো. গোলাম মোস্তফা ও প্রফেসর মো. রেদওয়ানুর রহমান (আইইএস)।

এ বিভাগের অন্যান্য সংবাদ