রাবিতে বিষয় কোডের দাবিতে প্রতীকী প্রতিবাদ

আপডেট: জানুয়ারি ২৮, ২০২০, ১২:২৫ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের প্রতীকী প্রতিবাদ সোনার দেশ

‘যোগ্যতা থাকা সত্ত্বেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীরা চাকরিতে আবেদনের সুযোগ হারাচ্ছে। পিএসসি’র অধীনস্থ নন-ক্যাডার পদগুলোতেও যেতে পারছেনা তারা। অথচ অন্যান্য বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীরা বিষয় কোডের সুবিধা পাচ্ছে। আমরা এভাবেই সর্বদা বৈষম্যের শিকার হচ্ছি। আমরা বিষয়কোড ছাড়া বাড়ি ফিরবো না।’
গতকাল সোমবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে বিষয়কোডের দাবিতে প্রতিকী প্রতিবাদসহ বিক্ষোভ মিছিল এবং মানববন্ধনে অংশ নেয় বিভাগের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী।
এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের শিক্ষকরা যখন বিষয় কোডের দাবি জানায় তখন পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে বিভিন্ন আশ্বাস দেয়া হয়। কিন্তু আমরা আর আশ্বাসে বসে থাকবো না। চাকরির পরীক্ষায় বিষয় কোড নিয়ে বিড়ম্বনা ও প্রক্রিয়াধীন সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আন্দোলনে চলবে।
শিক্ষার্থীরা আরও বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মত একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগটি বিষয় কোড পেতে আন্দোলন করতে হয়। ১৯৯৬ সালে প্রতিষ্ঠা হলেও এখন পর্যন্ত নিজস্ব বিষয় কোড পায়নি, যা আমাদের জন্য অত্যন্ত লজ্জার।’
তারা বলেন, ‘আমরা সারাদিন ল্যাব- ক্লাস নিয়ে পড়ে থাকি। সবকিছু পড়েও অনার্স শেষে যখন বিষয় কোড পাবো না তখন হতাশা তৈরি করবে। আমাদেরকে বিজ্ঞানের সকল বিষয় পড়তে হয় কিন্তু আমরা বিজ্ঞান অনুষদের অধিনে থাকা সত্ত্বেও এটা বলতে পারিনা। বিভাগের সকল শিক্ষার্থীরা মেধাবী হওয়া সত্ত্বেও চাকরির বাজারে এই বিভাগের শিক্ষার্থীরা প্রচন্ড হতাশ।’ এসময় শিক্ষার্থীরা পিএসসি তাদের দাবির বিষয়ে প্রয়োজনীয় কোনও পদক্ষেপ না নিলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয়।
প্রসঙ্গত, এর আগে ১৯ জানুয়ারি (রোববার) থেকে একই দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, বিক্ষোভ র‌্যালি ও অবস্থান কর্মসূচি পালন করছে বিভাগের শিক্ষার্থীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ