রাবিতে ‘মৃত্যুঞ্জয় মযহারুল ইসলাম’ গ্রন্থের প্রকাশনা উৎসব

আপডেট: মার্চ ২৪, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যাপক ড. মযহারুল ইসলাম স্মরণে ‘মৃত্যুঞ্জয় মযহারুল ইসলাম’ নামের একটি স্মারক গ্রন্থের প্রকাশনা উৎসবে অতিথিবৃন্দ- সোনার দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অধ্যাপক ড. মযহারুল ইসলাম স্মরণে ‘মৃত্যুঞ্জয় মযহারুল ইসলাম’ নামের একটি স্মারক গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের আয়োজনে সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনে এ গ্রন্থটি প্রকাশ করা হয়।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল খালেক এবং উপউপাচার্য অধ্যাপক আবদুল জলিলের সম্পাদনায় ঢাকার বিশ্বসাহিত্য ভবন এ গ্রন্থটি প্রকাশ করে। ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিভাগের অধ্যাপক আবুল হাসান চৌধুরী।
বিভাগের সহকারী অধ্যাপক ড. রওশন জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ আবদুল খালেক। বিশেষ অতিথি ছিলেন নর্থ বেঙ্গল ইন্টা. ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল ও রাবির বাংলা বিভাগের অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন।
অনুষ্ঠানে ড. মযহারুল ইসলামের জীবনী নিয়ে আলোচনা করা হয়। এসময় মযহারুল ইসলামের নামে শিক্ষাবৃত্তি চালু করার দাবি জানান ফোকলোর বিভাগের সভাপতি ড. মো. আখতার হোসেন।
অধ্যাপক ড. মযহারুল ইসলাম ১৯৬৫ সালে রাবির কলা অনুষদের ডিন এবং ১৯৭৪ সালে রাবির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালের ১৫ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর দুই বছর পর ফোকলোর গবেষণা সংসদ, রাজশাহী ‘মৃত্যুঞ্জয় মযহারুল ইসলাম’ নামের একটি গ্রন্থ প্রকাশ করে। পরবর্তীতে মযহারুল ইসলামের মতো মহীরুহ তুল্য ব্যক্তিকে পুরোপুরি ধারণ করতে বৃহ॥ কলেবরে এ গ্রন্থটি প্রকাশ করে আসছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ