রাবিতে শহীদ হবিবুর রহমানের অন্তর্ধান দিবস পালিত

আপডেট: এপ্রিল ১৫, ২০২৪, ১:৩৯ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি :


সোমবার (১৫ এপ্রিল) রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) গণিত বিভাগের শিক্ষক শহীদ হবিবুর রহমানের অন্তর্ধান দিবস পালিত হয়। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি সেনারা রাবি ক্যাম্পাসের বাসা থেকে হবিবুর রহমানকে ধরে নিয়ে যেয়ে হত্যা করে। ধরে নিয়ে যাওয়ার পর তাঁর আর কোনো সন্ধান পাওয়া যায়নি।

এই উপলক্ষে সোমবার উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেন। সেখানে ১৯৭১ সালের ১৫ এপ্রিল রাবি ক্যাম্পাসে অবস্থানরত বর্তমান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শহীদ হবিবুর রহমানকে ধরে নিয়ে যাওয়া ও পারিপার্শ্বিক ঘটনাবলী সম্পর্কে স্মৃতিচারণ করেন।

এসময় অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবির, গণিত বিভাগের সভাপতি ও প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ, প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সেখানে গণিত বিভাগসহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠন শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এর আগে গণিত বিভাগের পক্ষ থেকে এক শোক র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে । র‌্যালিতে উপাচার্য ও উপ-উপাচার্যবৃন্দসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেন।
দিবসটি পালনে শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মো. শরীফুল ইসলামসহ আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীগণ হল চত্বরে শহীদ হবিবুর রহমান স্মারকস্তম্ভ ‘বিদ্যার্ঘ‘তে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ