রাবিতে সেল্ফ অ্যাসেসমেন্ট শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: মার্চ ২৩, ২০১৭, ১২:৪১ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে (আইইআর) ‘টিম বিল্ডিং ফর সেল্ফ অ্যাসেসমেন্ট’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আনসার উদ্দীন বলেন, বিশ্বের পাঁচশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের নাম নেই। কেননা আমরা বিশ্ববিদ্যালয়ে যথেষ্ট সংখ্যক মানসম্পন্ন শিক্ষার্থী গড়ে তুলতে পারি না। এর পেছনে কারণ হলো আমরা তো শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাস করাই, তাদের মূল্যায়নটা ঠিকভাবে হয় না।
তিনি আরো বলেন, শিক্ষার্থীরা চাকরির বাজারে টিকতে সমর্থ কিনা তা মূল্যায়ন করে দেখা হয় না। ফলে বাংলাদেশে লাখ লাখ বেকার থাকা সত্ত্বেও দেশের কলকারখানাগুলোতে বিদেশি কর্মীরা কাজ করে প্রতি বছর কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে। এজন্য শুধু পড়ালেই হবে না, শিক্ষার্থীদের মূল্যায়নে গুরুত্ব দিতে হবে। পড়াশোনায় গুণগতমান বাড়াতে হবে।
ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক এবিএম আহসান রাকীবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেলের অতিরিক্ত পরিচালক অধ্যাপক এনায়েত হোসেন, অধ্যাপক জাহানুর রহমান, আইইআরের সহযোগী অধ্যাপক রুবাইয়াৎ জাহান, ভারপ্রাপ্ত সচিব এনামুল হক প্রমুখ।
কর্মশালার উদ্বোধন শেষে ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক রুবাইয়াৎ জাহান ও সহকারী অধ্যাপক রায়হান আরা জামান আইইআর সেল্ফ অ্যাসেসমেন্ট প্রোগ্রামের সার্বিক পরিকল্পনা ও কর্মকৌশল কর্মশালায় অংশগ্রহণকারীদের উদ্দেশে তুলে ধরেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. আক্তার বানু, ড. মো. খালেদউজ্জামান, সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারী, নাসরীন সুলতানা মিতু প্রমুখ।