রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপকের প্রয়াণে উপাচার্যের শোক প্রকাশ

আপডেট: মে ২৬, ২০২৪, ২:৩২ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি :


রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) ভাষা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক কানাইলাল রায়ের (৮০) প্রয়াণে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেছেন।

তাঁরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক কানাইলাল রায়ের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

প্রসঙ্গত, অধ্যাপক কানাইলাল রায় রোববার (২৬ মে) ভোররাতে রাবি ক্যাম্পাস সংলগ্ন কাজলায় নিজ বাড়িতে দেহত্যাগ করেন। প্রয়াণকালে তিনি স্ত্রী ও দুই পুত্র রেখে গেছেন। অধ্যাপক রায় ১৯৪৪ সালে বর্তমান সাতক্ষীরা জেলার দেয়াড়ায় জন্মগ্রহণ করেন।

১৯৭২ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভাষা বিভাগে সংস্কৃত বিষয়ে প্রভাষক হিসেবে যোগ দেন ও ১৯৯৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৯৬ সালে তিনি পুরাণ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি দুই মেয়াদে ভাষা বিভাগের সভাপতিসহ অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

২০১০ সালে তিনি অবসর গ্রহণ করেন। রাবিতে যোগদানের আগে তিনি কয়েক বছর পিরোজপুর সরকারি কলেজে অধ্যাপনা করেন।
ড. কানাইলাল রায় রাবির বরেন্দ্র গবেষণা জাদুঘরে রক্ষিত সংস্কৃত ভাষায় প্রাচীন পাণ্ডুলিপির দুই খণ্ড বর্ণনামূলক ক্যাটালগের সহ-প্রণেতাসহ প্রায় ত্রিশটি গ্রন্থের প্রণেতা। এসব গ্রন্থের অনেক কয়টি পাঠ্যপুস্তক। সম্প্রতি তিনি গবেষণায় ‘হাসান আজিজুল হক সাহিত্য উৎসব ২০২৪’ পদকে ভূষিত হন।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version