রাবির আইন বিভাগ || র‌্যাগ ডেতে আপত্তিকর লেখালেখি

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৬, ১১:৪৮ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক



র‌্যাগ ডে উদ্যাপন উপলক্ষে শিক্ষার্থীদের সবার গায়ে সাদা টি-শার্ট। মুখে নানা রঙের আবির মাখা। নেচে-গেয়ে ক্যাম্পাসে আনন্দ করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পরিহিত সাদা টি শার্টের গায়ে লেখা পড়তেই চোখ আটকে যাচ্ছে অনেকের। শিক্ষার্থীরা নানা রঙের কলমের কালিতে একে অপরের টি-শার্টের উপর নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেছেন। তবে সেই অভিব্যক্তি পড়ে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন অনেকে।
র‌্যাগ ডেতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের টি-শার্টের গায়ে নানা ধরনের আপত্তিকর লেখা হয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা
শিক্ষার্থীদের টি-শার্টে ‘এক রাতের জন্য ১৯০টাকা, দুই টাকা’, ‘আমার শালী হবি ?’ এই ধরনের আপত্তিকর কথা ছাড়াও অপ্রকাশযোগ্য নানা ধরনের বাক্য লেখা হয়েছে। আপত্তিকর লেখালেখির অধিকাংশই যৌন সুড়সুড়িদায়ক।
বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী বলেন, র‌্যাগ ডে মূলত কাছের মানুষগুলোকে আরো বেশিদিন মনে রাখার একটা উপলক্ষ। এতে যেমন আছে আনন্দ, তেমনই এর মধ্যে অন্তনির্হিত আছে বিদায় বেলার করুণ সুর। কিন্তু এ বিশেষ দিনটি উদ্যাপনের নামে বিকৃত আচরণ গ্রহণযোগ্য নয়।
তবে আইন বিভাগের ওই শিক্ষার্থীরা এই ধরনের লেখাকে আপত্তিকর বলতে রাজি নন, ওই বর্ষের শিক্ষার্থীরা। নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, আমাদের কাছে মনে হচ্ছে, এটা অশ্লীল কোনো বিষয় না। দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য আমরা যেটা মনে করছি সেটাই করছি।
এ বিষয়ে আইন বিভাগের সভাপতি অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ বলেন, ‘র‌্যাগ ডে কে এ রকম অশ্লীলতার মাধ্যমে উদ্যাপন করা খুবই দুঃখজনক। আমাদের শিক্ষার্থীরা এ ধরনের অনুষ্ঠান করবে জানা ছিলো না। এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলা হবে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ