রাবির আইবিএ-তে এবার আলাদা ইউনিটে ভর্তি পরীক্ষা

আপডেট: আগস্ট ২৪, ২০১৭, ১২:৪৭ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (আইবিএ) ¯্নাতক পর্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আলাদাভাবে পরীক্ষা নিতে প্রথমবারের মতো ‘জে’ ইউনিট চালু করা হয়েছে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২২ থেকে ২৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তি কমিটির সভা সূত্রে জানা যায়, এর আগে শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদ ‘ডি’ ইউনিটের অধীনে ¯্নাতক পর্যায়ে পরীক্ষায় অংশ নিয়ে আইবিএ-তে পড়ার সুযোগ পেতো। এবার থেকে ‘জে’ ইউনিটের মাধ্যমে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় বাণিজ্যদের জন্য ২৫টি ও অবাণিজ্যদের জন্য ২৫টি আসন নির্ধারণ করা হয়েছে। ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।
মোট ১০০ নম্বরের পরীক্ষায় ইংরেজি হবে ৫০ নম্বর। যা সবার জন্য বাধ্যতামূূলক। তবে অবাণিজ্য থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য মানসিক বুদ্ধিমত্তা, গাণিতিক যুক্তি ও সাধারণ বিজ্ঞান এবং বাণিজ্য বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।
আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. মু. রফিকুল ইসলাম বলেন, ‘বিশ^বিদ্যালয়ের গঠনতন্ত্র অনুসারে ইনস্টিটিউটগুলোর ভর্তি পরীক্ষা আলাদাভাবে অনুষ্ঠিত হবে। কিন্তু কম্পিউটার সেন্টারের সমস্যা থাকায় এর আগে আলাদাভাবে পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। এখন আমাদের নিজস্ব কম্পিউটার সেন্টার চালু করা হয়েছে। তাই এবার থেকে আমরা আলাদা পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

এ বিভাগের অন্যান্য সংবাদ