রাবির ক্রপ সায়েন্স বিভাগের শিক্ষকদের কর্মবিরতি অব্যাহত

আপডেট: জানুয়ারি ২, ২০১৭, ১১:২৬ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক



রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের সভাপতির পদত্যাগ দাবি করে বিভাগের দুই তৃতীয়াংশ শিক্ষক পূর্ব ঘোষিত কর্মসূচি হিসেবে তিন ঘন্টার কর্মবিরতি পালন করেন। গতকাল সোমবার সকাল নয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তারা এ কর্মবিরতি পালন করেন। এসময় কয়েকটি বর্ষের কোন ক্লাশ অনুষ্ঠিত হয়নি।
কর্মবিরতি পালন করা শিক্ষকরা অভিযোগ করেন, বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোসলেহ্ উদ্দীন কৃষিবিদ অকৃষিবিদ প্রসঙ্গ টেনে বিভাগের শিক্ষকদের মধ্যকার দীর্ঘদিনের সুসম্পর্ক নষ্ট করার চেষ্টা করছেন। এছাড়া বিগত আড়াই বছরে প্লানিং কমিটি ও একাডেমিক কমিটির অনুমোদন ছাড়া বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণসহ নানা স্বেচ্ছাচারিতা ও একগুয়েমি আচরণ করে আসছেন। তার বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করে তার পদত্যাগ দাবিতে বিভাগের ১৩ শিক্ষকের মধ্যে ১০ শিক্ষক স্বাক্ষরিত একটি স্মারকলিপিও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর দিয়েছেন শিক্ষকরা।
সভাপতির পদচ্যুতি দাবি করে গত ২৮ ডিসেম্বর দুই ঘন্টা ও ২ জানুয়ারি তিন ঘন্টা কর্মবিরতির ঘোষনা দেন আন্দোলনরত শিক্ষকরা। সোমবার কর্মবিরতি পালন করেন শিক্ষকরা। কর্মবিরতি শেষে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মু. আলী আসগর জানান, বিভাগের সভাপতির পদত্যাগ দাবিতে একাডেমিক ও প্লানিং কমিটির সকল মিটিং বয়কটসহ বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। বৃহস্পতিবারের মধ্যে সভাপতির পদচ্যুতি না হলে বিশ্ববিদ্যালয়ের শীতকালীন অবকাশের পর বৃহত্তর কর্মসূচি ঘোষনা দেয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ মিজানউদ্দিন জানান, ‘শিক্ষকদের সমস্যা তারা নিজেরা মিটিয়ে নিবেন। কিন্তু এ নিয়ে শিক্ষার্থীরা যদি ভুক্তভোগী হয়ে অভিযোগ করেন, সেটা তদন্ত করে দেখবো।’