রাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ অ-বাণিজ্য গ্রুপে পাস মাত্র ১৯ জন

আপডেট: অক্টোবর ২৮, ২০১৬, ১১:৪২ অপরাহ্ণ


রাবি প্রতিবেদক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ ও আইবিএ) ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে অ-বাণিজ্য গ্রুপে (বিজ্ঞান ও মানবিক) ৯০ সিটের বিপরীতে পাশ করেছে মাত্র ১৯ জন শিক্ষার্থী। এই গ্রুপে পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো ৩ হাজার ৮শত শিক্ষার্থী। গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। ব্যবসায় শিক্ষা অনুষদ সূত্রে জানা যায়, ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পাস করার জন্য ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ পেতে হয়। বাণিজ্য গ্রুপকে ইংরেজি, হিসাববিজ্ঞান এবং ব্যবসায় নীতি ও প্রয়োগ বিষয়ে পরীক্ষা দিতে হয়। আর অ-বাণিজ্য গ্রুপকে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হয়। অনুষদের মোট ৫২০টি আসনের মধ্যে বাণিজ্য গ্রুপের শিক্ষার্থীদের জন্য রয়েছে ৪৩০টি আসন এবং অ-বাণিজ্য গ্রুপের শিক্ষার্থীদের জন্য রয়েছে ৯০টি আসন।
ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি উপকমিটির সদস্য অধ্যাপক আমজাদ হোসেন বলেন, ‘এবছর বাণিজ্য অনুষদের মোট ১৭ হাজার ৫২৮ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে প্রায় ৩ হাজার ৮শত জন ছিলো অ-বাণিজ্য গ্রুপের। তবে অ-বাণিজ্য গ্রুপে মাত্র ১৯ জন ন্যূনতম নম্বর ৪০ পেয়ে পাস করেছে। তাই মৌখিক পরীক্ষার জন্য সেই ১৯ জনকেই ডাকা হয়েছে।’তিনি আরো বলেন, ‘অ-বাণিজ্যর শিক্ষার্থীদের জন্য ৯০টি আসন বরাদ্দ থাকলেও পাস করেছে মাত্র ১৯ জন। সেক্ষেত্রে বাকি আসন পূরণের জন্য পাস নম্বর ৪০ থেকে কমানো হবে নাকি বাণিজ্যের শিক্ষার্থী দিয়ে আসনগুলো পূরণ করা হবে সে বিষয়ে ভর্তি পরীক্ষা উপকমিটি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন বসে সিদ্ধান্ত নিবে।’
এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করা হলে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী সাদিকের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।
এদিকে, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘ডি’ ইউনিটে সাক্ষাৎকারের জন্য ৫২০টি আসনের বিপরীতে ৮৯১ জন শিক্ষার্থীর নাম প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী সাদিক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ফলাফল অনুযায়ী নির্বাচিত সাক্ষাৎকারদাতাদের আগামী ১২ নভেম্বরের মধ্যে বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। আগামী ১৫ নভেম্বর সকাল সাড়ে ১০টা থেকে তাদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। সাক্ষাৎকারের সময় মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষার মূল মার্কশিট, মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে। এছাড়া পরীক্ষার হলে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্রটিও আনতে হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাক্ষাৎকার গ্রহণের পর ভর্তিচ্ছুদের চূড়ান্ত তালিকা ও অপেক্ষামান তালিকা ১৭ নভেম্বর অনুষদের নোটিশ বোর্ড ও বিশ্ববিদ্যালয় ওয়েব সাইটে http://www.admission.ru.ac.bd) প্রকাশ করা হবে। আগামী পহেলা ডিসেম্বর ভর্তি শুরু এবং পহেলা জানুয়ারি ক্লাস শুরু হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ