রাবির নতুন উপউপাচার্য ড. আনন্দ কুমার সাহা

আপডেট: জুলাই ১৮, ২০১৭, ১২:৫১ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


ড. আনন্দ কুমার সাহা-সোনার দেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন উপউপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। গতকাল সোমবার বিকেল সাড়ে ৪টায় বিশ^বিদ্যালয়ের প্রশাসন ভবনে উপউপাচার্যের কার্যালয়ে তিনি দায়িত্ব গ্রহণ করেন। তার দায়িত্বগ্রহণকালে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুল বারী, প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান, রাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক শাহ আজম শান্তনুসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।
এর আগে বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে অধ্যাপক ড. আনন্দ কুমার সাহাকে রাবির উপউপাচার্য হিসেবে নিয়োগ প্রদানের তথ্য জানানো হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি বিশ্ববিদ্যালয় শাখা-১ এর সহকারী উপসচিব শাহনাজ সামাদ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩ এর ১৩ (১) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক আনন্দ কুমার সাহাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য পদে নিয়োগ প্রদান করতে সম্মতি জানিয়েছেন। প্রজ্ঞাপনে আরও বলা হয়, উপউপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে মহামান্য রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজন মনে করলে এর পূর্বেই এ নিয়োগাদেশ বাতিল করতে পারবেন।
সাবেক উপউপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হওয়ায় গত ১৯ মার্চ থেকে রাবির শীর্ষ এ পদটি প্রায় চার মাস শূন্যই ছিল।
প্রফেসর আনন্দ কুমার সাহার সংক্ষিপ্ত জীবনী : বিশিষ্ট প্রাণিবিদ্যা বিশারদ ড. আনন্দ কুমার সাহা ১৯৫৭ সালে মাগুরা জেলার মহাম্মদপুরে জন্মগ্রহণ করেন। তিনি যশোর বোর্ড থেকে ১৯৭২ সালে এসএসসি ও ১৯৭৪ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৯ সালে প্রাণিবিদ্যা বিষয়ে বিএসসি (সম্মান) ও ১৯৮০ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। অনার্সে তিনি প্রথম শ্রেণিতে প্রথম ও মাস্টার্সে প্রথম শ্রেণি অর্জন করেন। ১৯৮৭ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ দেন ও ২০০২ সালে প্রফেসর পদে উন্নীত হন। ২০০২ সালে তিনি ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে ১৯৯১ সালে তিনি যুক্তরাজ্যের নিউক্যাসল আপন টাইন বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় এমএসসি ডিগ্রি লাভ করেন।
প্রফেসর আনন্দ কুমার সাহা এর ৫৩টি গবেষণা প্রবন্ধ বিভিন্ন দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি ২০১০ সাল থেকে www.ourmujib.blogspot.com শীর্ষক একটি ব্লগও পরিচালনা করে থাকেন। ব্লগটি এ পর্যন্ত প্রায় ৫ লাখ বার ভিজিট করা হয়েছে।
অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন সময়ে রাবির নির্বাচিত সিনেট সদস্য, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, যশোর বোর্ড পরিচালনা পর্ষদের সদস্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহসভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্লাবের সাধারণ সম্পাদক, বাংলাদেশ প্রাণিবিদ্যা সমিতির আঞ্চলিক সম্পাদক ও যুগ্ম সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা সমিতির সাধারণ সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়কের দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ