রাবির প্রথম এমেরিটাস অধ্যাপক এবি এম হোসেন আর নেই

আপডেট: জুলাই ১২, ২০২০, ১২:১৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিনিধি:


প্রখ্যাত প্রত্নতাত্ত্বিক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. আবুল বাশার মোশারফ (এবি এম) হোসেন আর নেই। শুক্রবার (১০ জুলাই) দিবাগত রাত দুইটায় রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৬ বছর। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের সভাপতি অধ্যাপক ফজলুল হক।
অধ্যাপক ফজলুল হক বলেন, অধ্যাপক এমবিএম হোসেন দীর্ঘদিন ধরে ঢাকার কলাবাগানে বসবাস করছেন। কিছুদিন আগে গোসলখানায় পড়ে গিয়ে মেরুদণ্ড ভেঙ্গে যায়। এরপর থেকে মৃত্যুর আগ পর্যন্ত স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বাদ আসর কলাবাগান সংলগ্ন বাবর মসজিদে জানাযা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে। এছাড়া বিভাগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনে তার গায়েবানা জানাযা অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।
অধ্যাপক এবি এম হোসেন মৃত্যুকালে দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
প্রসঙ্গত, অধ্যাপক এবি এম হোসেন ১৯৩৪ সালে কুমিল্লার দেবীদ্বারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিভাগের সভাপতি, কলা অনুষদের ডিন ও প্রশাসনিক বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ সালে রাবির প্রথম প্রফেসর এমিরিটাস হিসাবে সম্মাননা প্রাপ্ত হন।
রাবি উপাচার্য :রাজশাহী বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস প্রফেসর ড. এবিএম হোসেন এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী জাকারিয়া।
গতকাল শনিবার এক শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
বরিশাল বিশ্ববিদ্যালয় :রাজশাহী বিশ^বিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এ বি এম হোসেন এবং গনিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন। গতকাল এক শোক বার্তায় উপচার্য প্রয়াত অধ্যাপক ড. এ বি এম হোসেন এর রুহের মাগফিরাত কামনা এবং অধ্যাপক শিশির কুমার ভট্টাচার্যের আত্মার শান্তি কামনা করে তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. এ বি এম হোসেন এবং গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শিশির ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান কথাশিল্পী অধ্যাপক রাশেদা খালেক এবং উপাচার্য শিক্ষাবিদ প্রফেসর ড.আবদুল খালেক।
শনিবার এক শোকবার্তায় তারা বিদেহি আত্মার শান্তি কামনা করে পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ