রাবির প্রাক্তন প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম আর নেই উপাচার্যের শোক প্রকাশ

আপডেট: মার্চ ৩, ২০২১, ৩:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচায ড. তারিক সাইফুল ইসলাম আর নেই। তিনি মঙ্গলবার রাত প্রায় ১১টায় রাজশাহীর সাধুর মোড়স্থ নিজ বাসায় অসুস্থ হয়ে পড়লে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন (ইন্না… রাজিউন)।
বুধবার (৩ মার্চ) বাদ সকাল ৮:৩০ মিনিটে স্থানীয় কয়েরদাঁড়া বাইতুল আউয়াল আহমদীয় মসজিদে মরহুমের নামাজে জানাযা সম্পন্ন হয়। এরপর সকাল ৯:৩০ মিনিটে তাঁর মরদেহ রাবির অর্থনীতি বিভাগে নিয়ে আসা হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়াসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে মরহুমের সর্বশেষ কর্মস্থল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়েও শিক্ষক-শিক্ষার্থীরা তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
প্রফেসর তারিক সাইফুল ইসলামের মৃত্যুতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান গভীর শোক প্রকাশ করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। তিনি রাবিতে অর্থনীতি শিক্ষা ও গবেষণায় মরহুম প্রফেসর তারিক সাইফুল ইসলামের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, ড. তারিকের মৃত্যুতে দেশ তার এক কৃতী অর্থনীতিবিদ ও গবেষককে হারালো। মৃত্যু অমোঘ ও অবশ্যম্ভাবী হলেও এই কৃতবিদ্য শিক্ষকের মৃত্যু আমাদের সবার জন্য অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন।
প্রফেসর তারিক সাইফুল ইসলাম ১৯৪৭ সালে নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ এবং ১৯৮২ সালে কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি কানাডার ওয়াটার লু বিশ্ববিদ্যালয় থেকে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগ দেন এবং ১৯৯১ সালে প্রফেসর পদে উন্নীত হন। তাঁর বিশেষায়িত বিষয় ছিলো সামষ্টিক ও ব্যষ্টিক অর্থনীতি, কৃষি অর্থনীতি ও ইকোনোমেট্রিক্স। তিনি রাবির সেন্টার ফর ইকোনমিক স্টাডিজ-এর পরিচালক এবং জার্নাল অব ইকোনমিক স্টাডিজ-এর প্রধান সম্পাদকেরও দায়িত্ব পালন করেন। তিনি ২০১৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। এরপর প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের দায়িত্বও তিনি পালন করছিলেন। এছাড়া প্রায় এক বছর যাবত তিনি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্বে ছিলেন।
দেশবিদেশে তাঁর প্রায় ২৫টি গবেষা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি উল্লেখযোগ্য সংখ্যক পিএইচডি, এমফিল ও মাস্টার্স গবেষণা তত্ত্বাবধান করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো প্রায় ৭৩ বছর। তিনি তিন পুত্র ও এক কন্যা রেখে গেছেন।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শোক
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের এক শোকবার্তায় জানান হয়, তাঁর মৃত্যুতে আমরা এমন একজন মেধাবী অধ্যাপক, বিশিষ্ট অর্থনীতিবিদ ও নিষ্ঠাবান গবেষককে হারালাম যা দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, কোষাধ্যক্ষ ও অর্থনীতি বিভাগের সভাপতি থাকাকালে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার পরিবেশ উন্নত করার ক্ষেত্রে আন্তরিকভাবে সক্রিয় ভূমিকা রেখেছেন যা বরেন্দ্র বিশ্ববিদ্যালয় শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
আমরা মরহুমের রুহের মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।