রাবির ভর্তি পরীক্ষা ।। প্রশ্নে বঙ্গবন্ধুর মৃত্যু সাল ভুলের প্রতিবাদ

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১২:১৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ¯œাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার প্রশ্নে বঙ্গবন্ধুর মৃত্যু সাল ভুল হওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকরা। গতকাল মঙ্গলবার দুপুরে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজজের সদস্য সচিব ড. রবিউল ইসলাম সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হত্যাকা-ের সাল ১৯৭৫ এর পরিবর্তে ২০১৬ মুদ্রিত হওয়ায় প্রগতিশীল শিক্ষক সমাজ মর্মাহত, ক্ষুব্ধ এবং এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। প্রগতিশীল শিক্ষক সমাজ মনে করে এ ধরনের ত্রুটি স্বেচ্ছাকৃত ও অমার্জনীয়।’
একই ঘটনায় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন মিশ্র স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ধরণের তথ্য পরিবেশনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অধিকতর সতর্কতা ও যতœবান হবার আহ্বান জানানো হয়েছে।
এদিকে গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করে প্রশ্নপত্রে ভুলের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীরা।
গতকাল সোমবার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ৪ নম্বর সেটের ৪১ নম্বর প্রশ্নে বঙ্গবন্ধুর মৃত্যুর সাল ১৯৭৫ এর পরিবর্তে ২০১৬ সাল উল্লেখ করা হয়।
এ ঘটনায় অনিচ্ছাকৃত ভুল স্বীকার করে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দুঃখপ্রকাশ করেন ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির প্রধান সমন্বয়ক ও আইন অনুষদের ডিন আ. ন. ম. ওয়াহিদ।