রাবির ভর্তি পরীক্ষা শুরু সোমবার কঠোর নিরাপত্তা, ক্যাম্পাসে ব্যাগ নিয়ে প্রবেশ নিষেধ

আপডেট: অক্টোবর ২২, ২০১৬, ১১:৩৩ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দেশের সাম্প্রতিক জঙ্গি হামলা ও একটি হলে লাশ উদ্ধারের ঘটনায় সতর্কতা হিসেবে ব্যাগ নিয়ে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ক্যাম্পাসের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং পরীক্ষায় জালিয়াতি রোধে সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়ে প্রশাসন এবং পুলিশ।
গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত কমিটির মিটিং শেষে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘সাম্প্রতিক জঙ্গি তৎপরতা এবং বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরীক্ষা যাতে শান্তিপূর্ণভাবে নেয়া যায় সেজন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে প্রক্টর দফতর, বিএনসিসি, রোভার স্কাউট এবং রাষ্ট্রীয় আইন শৃঙ্খলা বাহিনীর সাথেও যোগাযোগ করা হয়েছে। তারাও সতর্ক থাকবেন।’
এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদন করতে বিশেষ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক মশিহুর রহমান জানান, ভর্তি পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে যানবাহন চলাচলে বিশেষ বিধি আরোপ করা হয়েছে। এছাড়া কোন প্রকার ব্যাগ নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করা যাবে না। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সকল ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস বহন ও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
তিনি আরো জানান, ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। একই সাথে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে একটি মোবাইল কোর্ট অবস্থান করবে। যদি কোউ পরীক্ষায় জালিয়াতিসহ এ সংক্রান্ত কোন অপরাধ করে তবে মোবাইল কোর্টের মাধ্যমে তাৎক্ষণিক বিচার করা হবে।
ভর্তি পরীক্ষার জালিয়াতি রোধে প্রশাসন সতর্ক আছে উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে আধুনিক প্রযুক্তির ব্যবহার করা হবে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনও এ বিষয়ে সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে।’
আগামীকাল থেকে ২৭ অক্টোবর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর বিশ্ববিদ্যালয়ের ৪ হাজার ৭১২টি আসনের (বিভিন্ন কোটাসহ) বিপরীতে ভর্তি পরীক্ষায় সর্বমোট ১ লক্ষ ৭৮ হাজার ৯৪৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।