রাবির সাথে জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়ের কোয়েল প্রজেক্ট চালু

আপডেট: জানুয়ারি ২৮, ২০২৪, ৯:৫৪ অপরাহ্ণ

কোয়েল পদ্ধতির আওতায় পাঠদানের সূচনাকারী দুই দেশের দুই শিক্ষক


রাবি প্রতিবেদক:কোলাবোরেটিভ অনলাইন ইন্টারন্যাশনাল লার্নিং বা, কোয়েল হলো দুটি ভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে জ্ঞান ও সংস্কৃতি বিনিময়ের একটি পদ্ধতি। পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো এই পদ্ধতির আওতায় সমন্বিতভাবে পাঠদান প্রক্রিয়া চালু করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়।

সোমবার (২২ জানুয়ারি) অনলাইন প্ল্যাটফর্ম জুমে কোয়েল পদ্ধতিতে পাঠদানের সূচনা করেন রাবির প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহরিয়ার শোভন এবং জাপানের শিনশু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হিরোসুকে তাতসুমি।

প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ সূত্রে জানা যায়, এই পদ্ধতিতে অনলাইনে এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান করে থাকেন এবং ভার্চুয়ালি দুটি ভিন্ন দেশের শিক্ষার্থীরা সহপাঠী হিসেবে শিক্ষা অর্জন করতে পারেন। এর ফলে, শিক্ষার্থীরা একদিকে যেমন আন্তর্জাতিক মানের শিক্ষা পাবে, অপরদিকে বিশ্বায়নের এই যুগে একজন গ্লোবাল সিটিজেন হিসেবে আন্তঃসাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে নিজেকে আরও যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবে। এর ফলে শিক্ষার্থীরা বৈচিত্র্যময় পরিস্থিতি মোকাবেলা করে নিজেদের বিশ্বজনীন সাবলম্বি করে গড়ে তোলার সুযোগ পাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ