রাবি আইন বিভাগে ‘বঙ্গবন্ধু কর্নার’ প্রতিষ্ঠার উদ্যোগ

আপডেট: আগস্ট ১১, ২০২২, ৯:৩৭ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে এবং তাঁর জীবন, সংগ্রাম, রাজনীতি ও ত্যাগ সম্পর্কে আইনের ছাত্র-ছাত্রীরা যেন সম্যক জ্ঞান লাভ ও গবেষণা করতে পারে সেজন্য রাজশাহী বিশ^বিদ্যালয়ের ঐতিহ্যবাহী আইন বিভাগে ‘ বঙ্গবন্ধু কর্নার’ প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। গত ২৭ জুন ২০২২ অনুষ্ঠিত একাডেমিক কমিটির সভায় এই সিন্ধান্ত নেয়া হয়। এ প্রসঙ্গে রাজশাহী বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. হাসিবুল আলম প্রধান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর সারাটা জীবন বিলিয়ে দিয়েছেন দেশ ও জাতির জন্য।

রাজনীতির কবি বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব, সম্মোহনী ব্যক্তিত্ব ও ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ৭১’র মহান স্বাধীনতা যুদ্ধে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিল, তিনি ছিলেন রাজনীতির মুকুটহীন সম্রাট। ইতিহাসের এই মহানায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন, ১৯৪৯ সালে বিশ্ববিদ্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারীদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলনে সমর্থন দিলে তিনিসহ বেশ কয়েকজন ছাত্র নেতার ছাত্রত্ব বাতিল করা হয়। অনেকেই মুচলেকা দিয়ে ছাত্রত্ব ফিরিয়ে নিলেও বঙ্গবন্ধু ন্যায়ের পক্ষে থাকায় মুচলেকা না দেওয়ার সিদ্ধান্তে অটল থাকেন, ফলে তাঁর আর বিশ্ববিদ্যালয়ে পড়া হয়নি। এই ঘটনা বিশ্ব আইন অঙ্গনে মানবিকতা, মানবাধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠার ইতিহাসে এক অনন্য ও ঐতিহাসিক ঘটনা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর মত একজন বিশ্ব বরেণ্য রাজনৈতিক নেতার প্রতি শ্রদ্ধা জানাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ‘বঙ্গবন্ধু কর্নার’ প্রতিষ্ঠার উদ্যোগে গ্রহণ করে আইন বিভাগ যথাযথ দায়িত্বটিই পালন করেছে। তিনি জানান শোকাবহ আগস্ট মাসেই এই ‘বঙ্গবন্ধু কর্নার’-এর উদ্বোধন করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ