রাবি পরীক্ষা ব্যবস্থাপনা অটোমেশন চলছে

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১১:১৭ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরীক্ষা ব্যবস্থাপনা অটোমেশন করার কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন ও আনুষঙ্গিক কাজ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা ১২টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এই পরীক্ষা ব্যবস্থাপনা সম্পর্কে পরিচিতি ও আলোচনার আয়োজন করা হয়। এই আয়োজনে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিকসহ অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, পরবর্তী সভাপতি, প্রথম বর্ষ সম্মান পরীক্ষা কমিটির সভাপতি, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, আইসিটি সেন্টারের পরিচালক, জনসংযোগ দপ্তরের প্রশাসক, ছাত্র-উপদেষ্টা, প্রক্টর, ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক, উপ-পরীক্ষা নিয়ন্ত্রকসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা অংশ নেন।

অনুষ্ঠানে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. খাদেমুল ইসলাম মোল্যা এবং পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক মো. আশরাফুল ইসলাম খান অটোমেটেড পরীক্ষা ব্যবস্থাপনা পদ্ধতির বিভিন্ন কারিগরী ও প্রায়োগিক ব্যবস্থাপনা সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রজেকশনের মাধ্যমে আলোচনা করেন। পরে অধ্যাপক মো. জহুরুল ইসলাম (ইইই বিভাগ), অধ্যাপক এম খলিলুর রহমান খান ও অধ্যাপক আব্দুল্লাহ শামস্ বিন তারিক (পদার্থবিজ্ঞান বিভাগ), অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে (গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ) প্রমুখ এই পদ্ধতির বিভিন্ন বিষয়ে প্রশ্নোত্তরে অংশ নেন।
প্রসঙ্গত, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের পরীক্ষা থেকেই এই পরীক্ষা ব্যবস্থাপনা পদ্ধতি প্রয়োগ শুরু হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি, পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধন, পরীক্ষা গ্রহণের ৪ সপ্তাহের মধ্যে ফল প্রকাশ এবং ট্রান্সক্রিপ্ট ও সনদপত্র যেন অনলাইনেই পায়া যায় সেসব বিষয়ে কাজ চলছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ