রাবি সংগীত বিভাগের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১০:৪০ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সংগীত বিভাগের ২২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে।
রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবন চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের পাশাপাশি প্রদীপ প্রজ্জ্বালন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
উদ্বোধনী অনুষ্ঠানের পর সেখানে ‘অঞ্জলী লহ মোর’ শীর্ষক নৃত্য ও ‘আগুনের পরশমণি জ্বালাও প্রাণে’ শীর্ষক সংগীত পরিবেশন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, দেশে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতির ক্ষেত্রেও এগিয়ে যেতে হবে। সে ক্ষেত্রে সংগীত বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি সংগীতের প্রয়োগকলার পাশাপাশি এর মৌলিক ও তাত্ত্বিক বিষয়ে পঠন-পাঠনের প্রতিও গুরুত্বারোপ করে এই বিভাগে একটি ফোনেটিক (ধ্বনি) ল্যাব প্রতিষ্ঠার পরিকল্পনার উদ্যোগ নিতে বিভাগকে আহ্বান জানান।

বিশেষ অতিথি প্রো-ভিসি অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, আজকে বাংলাদেশে শহর-গ্রাম-গঞ্জে শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে এক জাগরণ সৃষ্টি হয়েছে। ফলে অন্যান্য বিষয়ের পাশাপাশি সংগীতের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত প্রয়োগকলাবিদ একান্ত প্রয়োজন। আমাদের সংগীত বিভাগ সেই চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আগামীতে যাতে এই বিভাগ দেশে সংগীতের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষিত জনবলের চাহিদা পূরণ করতে পারে সেজন্য বিভাগের প্রতি আহ্বান জানান।

সংগীত বিভাগের সভাপতি শায়লা তাসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ