রাবি সমাজকর্ম বিভাগের সভাপতির পদ থেকে পদত্যাগ, পুনর্বহালের দাবি শিক্ষার্থীদের

আপডেট: জুন ৪, ২০২২, ১১:৪৩ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক ড. রবিউল করিম অসুস্থ থাকার কারণ দেখিয়ে বিভাগের সভাপতির পদ বাতিল করার জন্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে। তবে তার এই পদত্যাগ প্রত্যাহার ও স্ব-পদে পুনর্বহালের দাবি জানিয়েন বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরের সামনের প্যারিস রোডে নিরব প্রতিবাদ পালন করেন তারা।
শিক্ষার্থীদের দাবি, অসুস্থ না বরং অন্য কোনো কারণে পদত্যাগ করেছেন ওই অধ্যাপক। পদত্যাগ করার আসল কারণ জানতে মরিয়া হয়ে উঠেছে বিভাগের শিক্ষার্থীরা।

বিভাগের শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, অসুস্থ থাকা সত্ত্বেও আট মাস আগে অধ্যাপক ড. রবিউল করিম বিভাগের সভাপতির পদে যোগদান করেন এবং সুন্দরভাবে বিভাগের কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। হঠাৎ করে গত ২ জুন নিজের ফেসবুক ওয়ালে পোস্ট দিয়ে সে পদত্যাগপত্র জমা দেয় প্রশাসনের কাছে।

কিন্তু তার এই পদত্যাগ মানতে নারাজ বিভাগের শিক্ষার্থীরা।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলছেন, যদি অসুস্থ থাকে তাহলে চিকিৎসার জন্য ছুটি নিতে পারে পদত্যাগপত্র কেন জমা দিবে এ নিয়ে তাদের প্রশ্ন? তারা এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও ঘটনার সঠিক তথ্য সামনে আনার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছের জোর দাবি জানান তারা। তবে যদি অসুস্থ থাকার কারণে সে পদত্যাগপত্র জমা দেয় তাহলে শিক্ষার্থীদের কোনো অভিযোগ নেই বলেও জানান তারা।

সমাজকর্ম বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তানজিল ইসলাম বলেন, রবিউল করীম স্যার হঠাৎ পদত্যাগ করার পিছনে অন্য কোনো কারণ আছে যা আমরা জানতে চাই। স্যার অসুস্থতার কারণে পদত্যাগ করবে না আমার বিশ্বাস। স্যার তো অনেক আগে থেকেই অসুস্থ তবে এখন কেন পদত্যাগপত্র জমা দিবে। আমরা তদন্ত কমিটির মাধ্যমে পদত্যাগের সঠিক তথ্য জানতে চাই।

ওই বিভাগের অধ্যাপক ড.ইমাজউদ্দিন বলেন, ফেসবুক ওয়ালে পদত্যাগের পোস্ট দেখে আমি তৎক্ষনাৎ তাকে ফোন দিলে সে অসুস্থজনীত কারনে এই পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে আমাকে জানিয়েছে। তবে হঠাৎ করে তার এই পদত্যাগে আমরা সবাই বিস্মিত। আমি বিভাগের একজন শিক্ষক হিসেবে চাই তিনি আবার স্ব-পদে ফিরে আসুক। তার মত দক্ষ ও যোগ্য শিক্ষককে আমরা হারাতে চাই না বলেন জানান তিনি।
এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ড. রবিউল করিম বলেন, এবিষয়ে এখন আপাতত কিছু বলতে চাইনা।

এ বিভাগের অন্যান্য সংবাদ